বাঁকুড়াঃ জঙ্গলে দলমার দামালদের সদর্প উপস্থিতি, তার মধ্যেই শুরু মাধ্যমিক পরীক্ষা।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: বাঁকুড়া :: জঙ্গলে দলমার দামালদের সদর্প উপস্থিতি, তার মধ্যেই শুরু মাধ্যমিক পরীক্ষা। আর তাই বাঁকুড়া উত্তর বনবিভাগে বিস্তীর্ণ অংশের পরীক্ষার্থীদের দীর্ঘ জঙ্গল পথ পেরিয়ে নির্বিঘ্নে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দিতে বিশেষ উদ্যোগ নিল বনদপ্তর।

হাতি প্রবণ এলাকা গুলিতে বনকর্মীদের টহল, এলিফ্যান্ট স্কোয়াড, পেট্রলিং ভ্যান ছাড়াও হাতি তাড়ানোর জন্য বিশেষ গাড়ি ‘ঐরাবতে’র পাশাপাশি পরীক্ষার্থীদের জন্য গাড়িরও ব্যবস্থা করেছে বনদপ্তর। বড়জোড়া, বেলিয়াতোড় ও সোনামুখীর জঙ্গল লাগোয়া বিভিন্ন গ্রাম থেকে পরীক্ষার্থীদের ঐ গাড়িতে করে পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়া হবে, পরীক্ষা শেষে বাড়িতে তাদের পৌঁছে দেওয়াও হবে ঐ গাড়িতে করেই বলে জানা গেছে।

প্রসঙ্গত, এই মুহূর্তে বাঁকুড়া উত্তর বন বিভাগের বিভিন্ন জঙ্গলে ৭৪ টি হাতি অবস্থান করছে। আর তাই পরীক্ষার্থীদের জন্য এই বিশেষ ব্যবস্থা বলে বনদপ্তর সূত্রে খবর।

বড়জোড়ার ডাকাইসিনী, পাবয়া, কালপাইনি গ্রামের পরীক্ষার্থীরা আট কিলোমিটার দীর্ঘ জঙ্গলপথ পেরিয়ে পরীক্ষা দেবে গদারডিহি হাই স্কুলে। তাই সাত সকালেই গ্রামে হাজির বনদপ্তরের গাড়ি। ডাকাইসিনী গ্রামের রাণী সিংহ বলেন, হাতির ভয় তো ছিলই, তবে বনদপ্তর গাড়ির ব্যবস্থা করায় ভয় কিছুটা কমেছে বলে তিনি জানান।

বেলিয়াতোড়ের রেঞ্জার মহিবুল ইসলাম বলেন, মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য গাড়ির ব্যবস্থা তো করা হয়েছে, সাথে জঙ্গল পথে প্রশিক্ষিত হুলা পার্টির সদস্যরা ও পুলিশ লাগাতার টহল দিচ্ছে বলেও তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − 4 =