বাংলাদেশের বউ মেলায় জমজমাট ভিড়

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: দিনাজপুর(বাংলাদেশ) :: রবিবার ২০,অক্টোবর :: ‘বউ মেলা’ শব্দটা শুনলেই কেমন চমকে উঠতে হয়। হ্যাঁ, এই মেলায় পুরুষদের প্রবেশ নিষেধ। শুধু মহিলারাই এই মেলায় প্রবেশ করতে পারে। তাই এই মেলার নাম হয়ে গেছে বউ মেলা।

প্রায় একশো বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে ঐতিহ্যবাহী এই মেলা। বাংলাদেশের উত্তরাঞ্চলীয় জেলা দিনাজপুরের ফুলবাড়ীতে প্রতি বছর বসে এই বউ মেলার আসর। সেখান প্রায় একশো বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে ঐতিহ্যবাহী এই মেলা।

প্রত্যেক বছর জমজমাট এই মেলায় থাকে উপচে পড়া ভিড়। কিন্তু সেখানে প্রবেশের অনুমতি নেই পুরুষদের। দোকানে দোকানে ঘুরে পছন্দের জিনিসপত্র কিনছেন শুধু কিশোরী-তরুণী- বধূরা। সকলেই আনন্দে থাকে বিকি-কিনির বাজারে।

প্রতিবছর লক্ষ্মী পুজোর পরদিন দিনাজপুরের ফুলবাড়ী পৌর এলাকার পুজোমণ্ডপ চত্বরে এই বউ মেলার আয়োজন করা হয়। পরিবারের নারী সদস্যদের নিয়ে মেলায় আসেন পরিবারের কর্তা। মেলার প্রবেশদ্বারের কাছে অপেক্ষা করেন তিনি।

মেলায় আসা চম্পা রানী নামে তরুণী বলেন, “নতুন বিয়ে হয়েছে। বরকে নিয়ে বউ মেলায় এসেছি। কিন্তু মেলায় পুরুষের প্রবেশ নিষেধ থাকায় বরকে মেলার বাইরে ছেড়ে আসতে হয়েছে। মেলায় এসে খুব ভালো লেগেছে।”

মেলার আয়োজক সুজাপুর সার্বজনীন দুর্গামন্দির পরিচালনা কমিটির সভাপতি অশেষ রঞ্জন দাস বলেন, মেলাটি তৎকালীন জমিদার বিমল বাবু শুরু করেন। জমিদারবাবু সপরিবারে ভারতে চলে গেলেও ঐতিহ্যবাহী বউমেলা সুজাপুর সর্বজনীন দুর্গামন্দির পরিচালনা কমিটির উদ্যোগে প্রতি বছর হয়ে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × one =