বাংলাদেশ সীমান্তে সেন্সর ব্যবস্থা চালু করছে বিএসএফ

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ ::কলকাতা :: অনুপ্রবেশ ও চোরাচালান ঠেকাতে বাংলাদেশের সীমান্ত লাগোয়া ভারতের পশ্চিমবঙ্গ ও আসাম রাজ্যের সীমান্তে অত্যাধুনিক সেন্সর ব্যবস্থা চালু করছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। সেন্সর ব্যবস্থার মাধ্যমে সীমান্তে অনুপ্রবেশ বা চোরাচালানের ঘটনার তাৎক্ষণিক সংকেত পেয়ে ব্যবস্থা নিতে পারবে বিএসএফ।

গতকাল বৃহস্পতিবার কলকাতার লর্ড সিনহা রোডের সদর দপ্তরে সংবাদ সম্মেলনে বিএসএফের ইস্টার্ন কমান্ডের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

বিএসএফের ইস্টার্ন কমান্ডের অধীনে রয়েছে পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, মেঘালয় ও মিজোরাম সীমান্ত। এই পাঁচ রাজ্যের সীমান্ত এলাকা ৪ হাজার কিলোমিটারের বেশি। এর মধ্যে পশ্চিমবঙ্গে ২ হাজার ২০০ কিলোমিটার। পশ্চিমবঙ্গের সীমান্ত এলাকা সাউথ বেঙ্গল ও নর্থ বেঙ্গল নামে দুটি পৃথক ফ্রন্টিয়ারে বিভক্ত।

গতকাল সংবাদ সম্মেলনে বিএসএফের ইস্টার্ন কমান্ডের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) ওয়াই বি খুরানিয়া বলেন, সীমান্তে অনুপ্রবেশ ও চোরাচালান ঠেকাতে সেন্সর প্রযুক্তি বসানো হচ্ছে। এই সেন্সর লুকানো থাকবে মাটির নিচে। সীমান্তে অনুপ্রবেশ ও চোরাচালান করতে গেলে সংকেত পেয়ে ব্যবস্থা নেবে বিএসএফ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − three =