বাংলার আকাশে দুর্যোগের মেঘ , উপকূল এলাকার পর্যটন কেন্দ্র গুলিতে চলছে মাইকিং

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ :: কাকদ্বীপ :: রবিবার ২৫,আগস্ট :: আবারও বাংলার আকাশে দুর্যোগের মেঘ। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ও ঘূর্ণবাতের জেরে রবিবার সকাল থেকে দক্ষিণবঙ্গের উপকূল তীরবর্তী এলাকাগুলিতে প্রবল বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনার কথা আগেই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর।

উত্তাল সমুদ্র থাকার কারণে ইতিমধ্যে গভীর সমুদ্রে মাছ ধরার উপর নিষেধাজ্ঞাও জারি করা হয়েছে মৎস্য দপ্তরের পক্ষ থেকে । মৎস্য দপ্তরে নিষেধাজ্ঞা পাওয়ার পর ইতিমধ্যে গভীর সমুদ্র থেকে দক্ষিণ চব্বিশ পরগনা বিভিন্ন উপকূল তীরবর্তী এলাকার বন্দর গুলিতে আশ্রয় নিতে শুরু করেছে দক্ষিণ ২৪ পরগনার কয়েক হাজার মৎস্যজীবী ট্রলার।

আলিপুর আবহাওয়া দপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী তিনদিন নিম্নচাপের কারণে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ প্রবল ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা জানিয়েছে। বইতে পারে ঘন্টায় ৫০ থেকে ৫৫ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া। ইতিমধ্যেই দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত ব্লক প্রশাসনের আধিকারিকেরা ।

বকখালি, নামখানা, গোসাবা, কুলতলী ,মৌশুনি দ্বীপ, গঙ্গাসাগর সহ দক্ষিণ ২৪ পরগনা একাধিক উপকূল তীরবর্তী এলাকাগুলিতে ব্লক প্রশাসনের তরফ থেকে চলছে মাইকিং। ইতিমধ্যে উপকূল তীরবর্তী এলাকার পর্যটন কেন্দ্রে পর্যটকদের উদ্দেশ্যে মাইকিং চালাচ্ছে ব্লক প্রশাসনের আধিকারিকেরা।

ইতিমধ্যেই বকখালি ,নামখানা গঙ্গাসাগর সহ একাধিক পর্যটন কেন্দ্রে পর্যটক দের সমুদ্র স্নানের উপর নিষেধাজ্ঞ া জারি করা হয়েছে ব্লক প্রশাসনের পক্ষ থেকে।

দক্ষিণ ২৪ পরগনার উপকূল তীরবর্তী এলাকার মানুষজনদের অন্যত্র নিরাপদে আশ্রয় সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু করা হয়েছে। নিম্নচাপ ও কোটালের জোড়া ফলায় নামখানা ব্লকের মৌশুনী দ্বীপের পহেলা ঘেরিতে নদী বাঁধে ধ্বস দেখা দিয়েছে। নদী বাঁধে ধ্বসের কারণে এলাকায় ঢুকতে শুরু করেছে নদীর নোনা জল। আতঙ্কিত এলাকাবাসীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − eight =