বাগনান বাঙালপুর গ্রাম পঞ্চায়েতের ওলানপাড়া গ্রামে বাঘরোল শাবক উদ্ধার

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: হাওড়া :: শনিবার ২৭,জুলাই :: বাগনান বাঙালপুর গ্রাম পঞ্চায়েতের ওলানপাড়া গ্রামে সন্ধ্যার সময় একটি বাঘরোল ছানা তার মায়ের সাথে যাবার সময় পাঁচিল থেকে পড়ে গিয়ে মায়ের থেকে আলাদা হয়ে যায়। শাবক টির পিছন পায়ে চোট ও লাগে। কিছু কুকুর তাড়া করায় ছানাটি লোকালয়ে চলে আসে।

স্থানীয় যুবক শেখ শফিকুল ছানাটি তুলে এনে খবর দেন এলাকার বিশিষ্ট সমাজসেবী বাপন কোলে কে। বাপন কোলে বাঘরোলটি উদ্ধারের জন্য যোগাযোগ করেন হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের সদস্য সুমন্ত দাস ও ইমন ধাড়ার সঙ্গে। সুমন্ত দাস ও ইমন ধাড়া ও বাপন ঘটনাস্থলে গিয়ে দেখেন বাঘরোল ছানাটি ভীষণ ছোটো এবং পায়ের আঘাত সেরকম গুরুতর নয়।

পঞ্চায়েত সদস্য বিক্রম দে ঘটনাস্থলে আসেন। সুমন্ত এবং ইমন গ্রামের কিছু মানুষ কে নিয়ে সেই স্থানে যান এবং মা বাঘরোলের খোঁজ শুরু করেন। যেখানে বাঘরোল ছানাটি পাওয়া গিয়েছিল, সেই স্থানে একটি খাঁচায় বাঘরোল শাবক টি রাখা হয় মা বাঘরোলের জন্য। কিন্তু দীর্ঘক্ষণ কেটে গেলেও মা বাঘরোল আসেনি।

ফাঁকা জায়গায় ছানা টিকে ছেড়ে দিলে অন্য শিকারি প্রানী মেরে দিতে পারে, তাই বাঘরোল শাবক টি উদ্ধার করে তাঁরা নিয়ে আসেন। ছানাটি দীর্ঘক্ষণ কিছু খাবার খায়নি, তাই তাকে দুধ খাওয়ানো হয়। সুমন্ত এবং ইমন এলাকার মানুষ কে রাজ্য প্রানী বাঘরোলের গুরুত্ব সম্বন্ধে সচেতন করেন। পরে বন বিভাগ উদ্ধার করে বাঘরোল শাবক টি গড়চুমুক মিনি জু – তে নিয়ে যায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 11 =