বামনগোলা গ্রাম পঞ্চায়েত অধীনস্থরে কুমারপুর গ্রামে সেন্ট্রাল প্রসেসিং সোয়েলট ইউনিট তৈরি করা হয়েছে,

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: মালদহ  :: বৃহস্পতিবার ৩০,নভেম্বর :: বামনগোলা ব্লক প্রশাসনের পক্ষ থেকে বামনগোলা গ্রাম পঞ্চায়েত অধীনস্থরে কুমারপুর গ্রামে সেন্ট্রাল প্রসেসিং সোয়েলট ইউনিটের তৈরি করা হয়েছে,বামনগোলা ব্লকের তিনটি অঞ্চলের।বামনগোলা গ্রাম পঞ্চায়েতের কুমারপুর শশানে সলিড ম্যানেজমেন্ট ইউনিট তৈরি করে সেই পদ্ধতিকে কাজে লাগিয়ে বিভিন্ন অঞ্চলে এই ইউনিট চালু করা হয়েছে।
এই পদ্ধতির কাজ যেমন বর্জ্য  পদার্থ যেসব জিনিস পচেনা যেমন প্লাস্টিকের বোতল, ক্যারিবেগ প্লাস্টিক সহ বিভিন্ন  বর্জ্য পদার্থ তিনটি ছোট ছোট গাড়িতে ওই এলাকার বিভিন্ন জায়গায় থেকে সংগ্রহ করে নিয়ে বাছাই করে নিয়ে এসে এই সলিড ম্যানেজমেন্ট ইউনিট  নিয়ে এসে জৈব সার তৈরি করা হবে। যা পরবর্তীতে জমিতে কাজে লাগানো হবে। এছাড়াও পরবর্তীতে গ্রামে গ্রামে বিভিন্ন বর্জ্য পদার্থ সংগ্রহ করার সারজাম রাখা হবে।
এই বিষয়ে বামনগোলা ব্লকের বিডিও রাজু কুন্ডু বলেন -এই সলিড ম্যানেজমেন্ট ইউনিটের কুমারপুর শ্মশানে তৈরি করা হলো যা বিভিন্ন ধরনের বজ্র পদার্থ এই সলিড ম্যানেজমেন্টের মাধ্যমে জৈব সার তৈরি করা হবে। এই সিস্টেম বামনগোলা ব্লকে আগামী দিনে বিভিন্ন অঞ্চলের তৈরি করা হবে।এদিন তিনটি অঞ্চলের চালো করা হলো এই ভ্যান বিভিন্ন গ্রামে বাড়ি বাড়ি গিয়ে বজ্র পদার্থ সংগ্রহ করবে ।এদিন এখানে উপস্থিত ছিলেন বামনগোলা ব্লকের বিডিও রাজু কুন্ডু, মালদা দুই নম্বর জেলা পরিষদের মেম্বার অশোক সরকার, বামনগোলা গ্রাম পঞ্চায়েতের প্রধান ক্ষিতীশ মন্ডল সহ অন্যান্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − eight =