বারুইপুরে শুরু হল ঐতিহ্যবাহী রাসমেলা

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ :: বারুইপুর :: বারুইপুরে শুরু হল ঐতিহ্যবাহী রাসমেলা । বারুইপুর এর মদন মল্ল আজ থেকে প্রায় দুশো সত্তর বছর আগে ইংরেজ শাসনের গোড়ায় রায়চৌধুরী উপাধি লাভ করেন । অবিভক্ত বাংলার ১২ ভূঞার মধ্যে অন্যতম হিসাবে জমিদারির পত্তন হয় । বর্তমান দক্ষিণ কলকাতার বালিগঞ্জ থেকে সুদূর সাগর সহ গোটা সুন্দরবনের পত্তনী লাভ করেন মদন রায়চৌধুরী ।

বাঙালির ” বারো মাসে তেরো পার্বন ” এর সব পার্বন চালু হয় জমিদার বাড়িতে । দুর্গা , কালি , বিপদত্তারিণী পূজার পাশাপাশি রথ ও রাস উৎসব চালু হয় দেউড়ির মাঠে । মেলায় বারুইপুর সহ আশপাশের কানিং , জয়নগর , কুলতলি , মগরাহাট , বিষ্ণুপুর , সোনারপুর থেকে হাজার হাজার মানুষজন ভিড় জামাতো মেলায় ।

এরই কয়েক বছর পর মেলায় যোগ হয় সার্কাস । আর সার্কাসের খেলা দেখতে সেই সময় থেকে মেলায় ভিড় জামাতে শুরু করে হাজার হাজার মানুষ । আর এই সার্কাস এর আসর বাসায় অন্য মাত্রা পায় রাসমেলা । বর্তমানে বিধিনিষেধের গেরোয় আর সার্কাসে জায়গা পায়না বাঘ , সিংহ , হাতি , ঘোড়া থেকে জলহস্তীরা । তাই এখন জোর দেওয়া হয়েছে জিমনাস্টিক এর উপর ।

এবার বসেছে আফ্রিকান ডায়মন্ড সার্কাস । যার শুভারম্ভ হল বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় এর হাত ধরে । সার্কাস কর্তিপক্ষের তরফে মাধব বাবু ও আলাউদ্দিন বাবু জানান পশু আইন এর জটিলতায় হয়তো বাঘ সিংহ নেই । কিন্তু আফ্রিকান ও ভারতীয় খুব ভালো খেলোয়াড়ের মেলবন্ধনে এই সার্কাস খুব ভালো আনন্দ দেবে দর্শকদের ।

সঙ্গে ছোটদের জন্য রয়েছে স্পেশাল জোকার এর খেলা । তাই জমিদারী প্রথা বিলোপ হলেও আজও ঐতিহ্যের সাথে প্রাচীন রীতি গরিমার সাথে বয়ে চলেছে বারুইপুর এর রাসমেলা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + nineteen =