বারুইপুরে শুরু হল সাড়ে তিনশো বছরের প্রাচীন রথ যাত্রা

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: বারুইপুর :: মঙ্গলবার ২০,জুন :: দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর রায়চৌধুরী বাড়ির রথযাত্রা বঙ্গের খুব প্রাচীন এক রথযাত্রা। সেখানেও এদিন নিষ্ঠার সঙ্গে পালিত হল জগন্নাথের রথ যাত্রা। জমিদার রাজবল্লভ রায়চৌধুরীর সময় থেকেই এই রথ যাত্রার সূত্রপাত । যা আজও সাড়ম্বরে পালিত হয়ে আসছে ।

জানা যায়, আজ থেকে প্রায় ৩৫০ বছর আগে রাজবল্লভ রায়চৌধুরী স্বপ্নাদেশে পেয়ে নিজের বাড়িতেই জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার মূর্তি প্রতিষ্ঠা করে রথযাত্রার সূচনা করেছিলেন । এক সময় বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ও বেশ কিছুদিন এই বাড়িতেই এসে থেকে ছিলেন। ‘দুর্গেশ নন্দিনী’ উপন্যাসের একটা বড় অংশ এই বাড়িতে বসে লেখা হয়েছিল বলেও কথিত আছে।

এবছর করোনা মহামারীর দাপট আর নেই । তাই এবছর সাড়ম্বরে পালিত হচ্ছে ঐতিহ্যবাহী প্রাচীন এই রথযাত্রা। এই রথকে কেন্দ্র করেই রায়চৌধুরীদের রাস ময়দানে বসে বিরাট মেলা ।চলে একমাস ধরে । প্রচুর দোকানপাট । কি নেই সেই মেলায় । বিক্রি হয় হরেক জিনিসপত্র । ছোটদের জন্য রয়েছে কাঠের তৈরী বিভিন্ন মাপের রথ , মাটির জগন্নাথ-বলরাম-সুভদ্রা ।ফুচকা-ঘুগনি-আইসক্রিম ।

বিশেষ করে খাবারের মধ্যে জিলিপি ও বাদামের দোকান বসে লাইন দিয়ে। এছাড়া বিশেষ উল্লেখযোগ্য লোহার , বেতের ও কাঠের তৈরি জিনিসপত্র ও প্রচুর ফল-ফুলের গাছের দোকান । রয়েছে রকমারি খেলনা , গৃহস্থালির জিনিসপত্রের দোকান । এছাড়া নাগোরদোলা , টয়ট্রেন , মিকিমাউস ।

জগন্নাথ ধাম পুরির রথ যাত্রা উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষের সমাগম হয় জগন্নাথ ধামে । সেই রকমই বারুইপুরের রায়চৌধুরী বাড়ির রথ যাত্রার সমস্ত কিছু হয় পুরীর রথ যাত্রার রীতিনীতি মেনেই । বারুইপুর তো বটেই সোনারপুর , ভাঙর , বিষ্ণুপুর , কানিং , জয়নগর সহ জেলার বিভিন্ন প্রান্ত থেকে দর্শনার্থী ও পুণ্যার্থীরা প্রতিবছর ছুটে আসেন বারুইপুরে দেব দর্শনের জন্য ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 15 =