বিপর্যয়ে মানুষজনকে উদ্ধারে সুন্দরবনের প্রত্যন্ত দ্বীপে এই প্রথম চালু হচ্ছে রেডিও স্টেশন

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: গোসাবা :: বৃহস্পতিবার ২৫,মে :: :- বিভিন্ন সময়ে প্রাকৃতিক বিপর্যয় তছনছ হয়ে যায় সুন্দরবনের বিভিন্ন এলাকা। সুন্দরবনের প্রত্যন্ত দ্বীপ গোসাবা। প্রাকৃতিক বিপর্যয়ের কারণে তছনছ হয়ে যায় টেলি কমিউনিকেশন সিস্টেম। এর ফলে উদ্ধারকাজে বেগ পেতে হয় বিপর্যয় মোকাবিলা বাহিনী থেকে শুরু করে অন্যান্য উদ্ধারকারী দলের সদস্যদের ।

সঠিকভাবে যোগাযোগের মাধ্যম না থাকায় কার্যত উদ্ধার কাজ ব্যাহত হয়ে যায়। এবার সেই সমস্যায় ত্রাতা হয়ে পাশে দাঁড়ালো ওয়েস্ট বেঙ্গল রেডিও ক্লাব। প্রাকৃতিক দুর্যোগে এলাকার খবর আরও দ্রুত অন্যত্র পৌঁছে দিতে বেসরকারি রেডিও স্টেশন তৈরির কাজ শুরু হল সুন্দরবনে। প্রত্যন্ত দ্বীপাঞ্চলে বেসরকারি রেডিও স্টেশন তৈরির উদ্যোগ এই প্রথম।

গোসাবার চণ্ডীপুর এলাকায় আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করে হ্যাম রেডিও। এর ফলে প্রাকৃতিক দুর্যোগে এলাকাবাসীর নিজেদের মধ্যে যোগাযোগ রাখতে যথেষ্ট সুবিধা হবে বলে দাবি রেডিও স্টেশনের কর্মীদের। সিভিল ডিফেন্সের কর্মী দেবব্রত মণ্ডল বেশ কয়েক মাস আগেই হ্যাম রেডিও সংক্রান্ত প্রয়োজনীয় প্রশিক্ষণ নিয়ে আসেন। তারপর শুরু হয় হ্যাম রেডিও তৈরির পরিকল্পনা।

কেন্দ্রীয় তথ্যসম্প্রচার মন্ত্রক থেকে লাইসেন্সও প্রদান করা হয়েছে ওই বেসরকারি রেডিও স্টেশনকে। হ্যাম রেডিও ক্লাবের সম্পাদক অম্বরীষ নাগ বিশ্বাস বলেন, “প্রাকৃতিক দুর্যোগে টেলিযোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ার কারণে খবর পেতে সমস্যা হয়। এবার যে কোনও প্রাকৃতিক বিপর্যয়ের পর এই রেডিও স্টেশন থেকেই দ্রুত খবর পৌঁছে দেওয়া সম্ভব হবে বিভিন্ন এলাকায় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five − 1 =