বীরভূমে পবিত্র পূণ্যভূমিতে বৈশাখ থেকে চৈত্র বছরভর গ্রামে গ্রামে নির্ধারিত সুচিতে অনুষ্ঠিত হয় “২৪ প্রহর ব্যাপী হরিনাম সংকীর্তন”। ধর্মীয় বাতাবরণে গ্রামের মানুষজনের সম্মিলিত সহযোগিতায় টিকে থাকে গ্রামীণ সংহতি।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: বীরভুম :: সোমবার ৩,জুন :: পঞ্চপীঠের বীরভূমের মাটিটাই আলাদা। এই পবিত্র পূণ্যভূমিতে বৈশাখ থেকে চৈত্র বছরভর গ্রামে গ্রামে নির্ধারিত সুচিতে অনুষ্ঠিত হয় “২৪ প্রহর ব্যাপী হরিনাম সংকীর্তন”। ধর্মীয় বাতাবরণে গ্রামের মানুষজনের সম্মিলিত সহযোগিতায় টিকে থাকে গ্রামীণ সংহতি।

বিশ্বশান্তি ও মানব কল্যাণের কামনায় বীরভূমের দুবরাজপুর ব্লকের অন্তর্গত হরিদাসপুরে ২৪ প্রহর ব্যাপী হরিনাম সংকীর্তন অনুষ্ঠিত হল। এই ক’দিন ২৪ প্রহর ব্যাপী চলে অখন্ড হরেকৃষ্ণ নাম। বিকেলে গৌরমন্ডলী উৎসবে মিলিত হয় গ্রামের মা-মেয়েরাও। এলাকার সাত-দশটি গ্রামের সুধী ভক্তরা ভিড় করে গৌরমন্ডলী ও পালা গান সংকীর্তনের আসরে।

গ্রামের এই ২৪ প্রহর নাম যজ্ঞের ধর্মীয় অনুষ্ঠান। বর্তমানে রানা পরিবার সেই পরম্পরা বজায় রেখেছেন। উত্তরসূরিরা এই ২৪ প্রহর ব্যাপী হরিনাম সংকীর্তন, নাম-যজ্ঞের অনুষ্ঠান গ্রামের মানুষের সহযোগিতা নিয়ে চালিয়ে যাচ্ছেন আজও। এখন এই নাম যজ্ঞের উৎসব সারা গ্রামের উৎসব।

গ্রামীণ সংহতি রক্ষায় এই নাম সংকীর্তন এখন সার্বজনীন রূপ পেয়েছে। গ্রামের প্রতিটি পরিবারে আসে আত্মীয় পরিজন বন্ধু বান্ধবরা। “ধর্ম” আজও মানুষকে রক্ষা করে। আর এই বিশ্বাসে সমাজ-সংসারের শান্তি ও মঙ্গল কামনায় নাম সংকীর্তনে ব্রতী হন গ্রামীণ মানুষজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + 16 =