বেহালা পর্ণশ্রী সাউথ ব্লকের পুজো । এবার তাঁদের মণ্ডপসজ্জায় উঠে আসবে ঐতিহ্যবাহী গ্রাম রঘুরাজপুর। ওড়িশার সাংস্কৃতিক মানচিত্রে উজ্জ্বল রঘুরাজপুর ।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কলকাতা :: রবিবার ২২,অক্টোবর :: ২৫ তম বর্ষে পড়ল বেহালা পর্ণশ্রী সাউথ ব্লকের পুজো । এবার তাঁদের মণ্ডপসজ্জায় উঠে আসবে ঐতিহ্যবাহী গ্রাম রঘুরাজপুর। ওড়িশার সাংস্কৃতিক মানচিত্রে উজ্জ্বল রঘুরাজপুর । নীলাচল থেকে অনতিদূরে এই গ্রাম। শুধু ওড়িশায় নয়, সারা ভারতেই পটচিত্রের জন্য প্রসিদ্ধ এই গ্রাম।

এবার সেই পটচিত্রের বৈচিত্রে এবং রংবেরঙের শিল্পকর্ম সেজে উঠেছে এই মণ্ডপ। মণ্ডপশিল্পীরা স্বল্প পরিসরের মধ্যেই তুলে আনবেন ওড়িশার ঐতিহ্যবাহী গ্রামকে। ভারতের বিখ্যাত শিল্পকে বাঙালির শ্রেষ্ঠ উৎসবে তুলে আনাই উদ্দেশ্য তেমনটাই জানাচ্ছেন উদ্যোক্তারা । পুরী থেকে মাত্র ১0 কিলোমিটার দূরে এই গ্রাম। রঘুরাজপুর গ্রাম ইতিমধ্য়েই হেরিটেজ তকমা পেয়েছে ।

এই গ্রামটাই ছবির মতো সুন্দর। এখানে পটচিত্রর মাধ্যমে বিভিন্ন পৌরানিক কহিনী, ধর্মীয় গল্প এবং ঐতিহাসিক ঘটনা তুলে ধরা হয়। বলা হয়, এখানে সবসময় প্রাকৃতিক ও ভেষজ রং ব্যবহার করা হয় । কাপড়ের ওপর খড়িমাটি লাগিয়ে তার উপর অলংকরণ করা হয়।

এছাড়া শুকনো তালপাতার ওপর কালো কালি দিয়ে আঁকা হয়। এরজন্য ব্যবহৃত হয় লোহার পেন। শুকনো তালপাতা সরু সরু ফলি সুতো দিয়ে জুড়ে তার উপর ছবি আঁকা হয়। এই ঐতিহ্য ও পরম্পরাকেই সারা বাংলার কাছে তুলে ধরাই এবার উদ্যোক্তাদের পরিকল্পনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + thirteen =