ভারতীয় ক্রিকেট জগতে নক্ষত্র পতন, চলে গেলেন কিংবদন্তি লেগ স্পিনার বিষেন সিং বেদি

স্পোর্টস ডেস্ক :: সংবাদ প্রবাহ :: কোলকাতা :: সোমবার ২৩,অক্টোবর :: ভারতের প্রাক্তন ক্রিকেটার লেগ স্পিনার বিষাণ সিংহ বেদী প্রয়াত। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। এদিন সোমবার তিনি প্রয়াত হন । তাঁর প্রয়ানে ভারতীয় ক্রিকেট জগতে নেমে এসেছে শোকের ছায়া।

একদিনের বিশ্বকাপ ক্রিকেটের প্রেক্ষাপটে তিনি ছিলেন ইকোনমি বোলার। ১৯৬৭ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত ভারতের হয়ে তিনি মোট ৬৭টি টেস্ট ও ১০টি এক দিনের ম্যাচ খেলেছেন । টেস্টে নিয়েছেন মোট ২৬৬টি উইকেট। এক দিনের ক্রিকেটে তিনি নিয়েছেন ৭টি উইকেট । মনসুর আলি খান পাটৌডির পরবর্তী ১৯৭৬ সালে ভারতের অধিনায়ক হয়েছিলেন বেদী। তাঁর অবসরের পরে ভারতের অধিনায়ক হন সুনীল গাওস্কর।

ভারতের স্পিন আক্রমণের উত্থানে বড় ভূমিকা ছিল বেদীর। এরাপল্লি প্রসন্ন ও বি চন্দ্রশেখরের সাথে মিলে এক শক্তিশালী স্পিন বোলিং এর অধ্যায় রচনা করেছিলেন বেদী। সত্তর ও আশির দশকে এই ত্রয়ী ভারতীয় দলের সব থেকে বড় অস্ত্র ছিল। ভারতের প্রথম এক দিনের ম্যাচ জয়ে নায়ক হয়েছিলেন বেদী।

১৯৭৫ সালের বিশ্বকাপে পূর্ব আফ্রিকার বিরুদ্ধে দুর্দান্ত বোলিং করেছিলেন তিনি। ১২ ওভারে আটটি মেডেন-সহ মাত্র ৬ রান দিয়ে ১ উইকেট নিয়েছিলেন তিনি। তাঁর দাপটেই পূর্ব আফ্রিকাকে মাত্র ১২০ রানে আটকাতে পেরেছিল ভারত।

বিষাণ সিং বেদি ১৯৭০ সালে পদ্মশ্রী সম্মানে হন ভূষিত হন। তিনি ভারতীয় ক্রিকেট দলকে মোট ২২ টি টেস্ট ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন। তাঁর প্রয়াণে ভারতীয় ক্রিকেট জগতে অপূরণীয় ক্ষতি হয়ে গেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × five =