ভারত আমার দ্বিতীয় বাড়ি’ আমাকে এখানেই থাকতে দিন – তসলিমা নাসরিন

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কলকাতা নিউজ ব্যুরো :: বুধবার ২৩,অক্টোবর :: বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা বহু বছর আগেই দেশ ছাড়া হয়েছেন। তিনি এখন ভারতে আছেন। থাকেন দিল্লিতে। কিন্তু তার ভিসার মেয়াদ শেষ। এবার?

১৯৯৪ সালে বাংলাদেশ ছাড়া হয়ে তিনি ভারতে আশ্রয় নেন। দীর্ঘসময় কলকাতায় ছিলেন তিনি। এরপর রাজস্থানের জয়পুর হয়ে শেষ পর্যন্ত দিল্লিতেই বসবাস করছেন লং টার্ম রেসিডেন্সি পারমিটে। তবে তসলিমার সেই পারমিটের মেয়াদ শেষ হয়ে গিয়েছে জুলাই মাসে। এরপর আর তাঁর পারমিট রিনিউ হয়নি।

এতেই ভারত ছাড়া হওয়ায় ভয় তসলিমার মনে। এক্স হ্যান্ডেলে তসলিমা নাসরিন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-কে ট্যাগ করে লেখেন, “অমিত শাহজি, নমস্কার। আমি ভারতে বসবাস করি কারণ এই দেশকে আমি ভালবাসি।

বিগত ২০ বছর ধরে এই দেশ আমার দ্বিতীয় বাড়ি। কিন্তু ২২ জুলাই থেকে স্বরাষ্ট্র মন্ত্রক আমার রেসিডেন্স পারমিটের মেয়াদ বাড়াচ্ছে না। আমি আপনার কাছে কৃতজ্ঞ থাকব যদি আমায় এই দেশে থাকতে দেন।” স্বাভাবিক কারণেই ভারত সরকার খুবই সমস্যার মধ্যে পড়েছে।

আইন অনুযায়ী এবার তসলিমাকে যেতে হবে। কিন্তু তার আবেদন মানবিক দিক থেকেই দেখা উচিত বলে মনে করেন নাগরিক মহল। প্রসঙ্গত, সুইডিশ নাগরিকত্ব থাকলেও, ২০১১ সাল থেকে ভারতেই বসবাস করছেন তসলিমা নাসরিন। এখন তসলিমা কি ভারতে থাকতে পারবে? এই প্রশ্নের উত্তর আছে ভারত সরকারের কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten − 5 =