মহা ধুমধাম এর মধ্য দিয়ে পালিত হল মায়াপুর ইসকন মন্দিরে রাধা অষ্টমী

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: মায়াপুর :: শনিবার ২৩,সেপ্টেম্বর :: মহা ধুমধাম এর মধ্য দিয়ে পালিত হল মায়াপুর ইসকন মন্দিরে রাধা অষ্টমী। এই দিনেই রাধারানী আবির্ভাব হন। সেই কারণেই প্রতিবছর ইসকন মন্দিরে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এই দিনটিকে পালন করা হয়।

শুধু ভারতবর্ষ নয়,বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষ লক্ষ ভক্তরা রাধাষ্টমী পালন করার জন্য নবদ্বীপের শ্রীধাম মায়াপুর ইসকন মন্দিরে উপস্থিত হন। রাধাষ্টমী উপলক্ষে গতকাল ছিল অধিবাস। আজ ভোর থেকেই মঙ্গল আরতির মধ্য দিয়ে রাধা অষ্টমীর কর্মসূচি শুরু হয়।

মঙ্গল আরতি শেষে দেশ-বিদেশের ভক্তদের সামনে বিভিন্ন ভাষায় ভাগবত পাঠ করা হয়। মূলত রাধা অষ্টমী দিনটি কেন পালন করা হয় কি রয়েছে তার পিছনে ইতিহাস সেই সম্পর্কে ধারণা আনার চেষ্টা করা হয় ভক্তদের মধ্যে। আজ দুপুরে রাধা অষ্টমীর মূল অনুষ্ঠান রাধা এবং শ্রীকৃষ্ণের অভিষেক ঘটানো হয়।

ইসকনের বিভিন্ন মহারাজরা রাধা এবং শ্রীকৃষ্ণের মূর্তিতে দুধ এবং পুষ্পাঞ্জলি প্রদর্শন করেন। পাশাপাশি সারা দিনভর চলে ভক্তদের নাচ গান এবং হরিনাম সংকীর্তন। এদিন দেখা যায় বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভক্তদের সংখ্যাও বাড়তে থাকে। সেই কারণে ইসকন কর্তৃপক্ষের তরফে রাধাষ্টমীর দিন যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য বাড়তি নিরাপত্তার ব্যবস্থাও গ্রহণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven − six =