মালদহের কেন্দপুকুর খোজাকান্দর মোড়ের নতুন নামকরণ করা হলো জিতু হেমব্রম মোড়।

নিজস্ব সংবাদদাতা  :: সংবাদ প্রবাহ :: মালদহ   :: বৃহস্পতিবার ১৪,ডিসেম্বর ::   কেন্দপুকুর খোজাকান্দর মোড়ের নতুন নামকরণ করা হলো জিতু হেমব্রম  মোড়। ১৯৩১সালে ১৪ই ডিসেম্বর অরণ্যের অধিকার ও নিজ বাসভূমে বসবাসের অধিকার ফিরে পেতে, স্থানীয় জমিদারদের শোষণ, তৎকালীন ইংরেজ সরকারের নির্মম অত্যাচারের বিরুদ্ধে মালদা জেলার হাবিবপুর- বামন গোলা- গাজোল ব্লকের স্থানীয় আদিবাসী সাঁওতাল ও আত্মীয়-স্বজনদের নিয়ে এক অসম লড়াইয়ে নেমেছিলেন জিতু হেমরম ও তার সঙ্গীরা।
আদিনা মসজিদ দখল করে স্বাধীনতার স্বাদ দেওয়ার চেষ্টা করেছিলেন কিন্তু অচিরেই তাদের চেষ্টা বিফল হয় এবং ইংরেজ সরকারের পুলিশের গোলাবারুদ ও গুলির আঘাতে বীর জিতু হেমব্রম ও তার সঙ্গীরা সেদিন শহীদ হন। তাই স্বাধীনতা সংগ্রামী বীর শহীদ জিতু হেমব্রম ও তার সঙ্গীদের সম্মাননা জ্ঞাপন ও তাদের অবদানকে স্মরণীয় করার জন্য কেন্দপুকুর খোজাকান্দর মোড়ের নাম রাখা হলো জিতু হেমব্রম মোড়।
সে উপলক্ষে আজ ২০২৩/১৪ডিসেম্বর ভিত্তি প্রস্তর স্থাপন করা হলো। উপস্থিত ছিলেন এলাকার সম্মানীয় বিধায়ক জুয়েল মুর্মু মহাশয়, হবিবপুর পঞ্চায়েত সমিতির সভাপতি। সুখিরানি সাহা, আকতৈল অঞ্চলের প্রধান গায়ত্রী বর্মন ও এলাকার বিশিষ্ট সমাজসেবী মাননীয় প্রতাপ সিং মহাশয়, বিশিষ্ট সমাজ সেবি ও রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত কমলি সরেন,এবং জিতু হেমব্রম এর পরিবারের লোকজন ও এলাকার মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + 15 =