মালদহের ২০টি জুয়েলারি দোকানে ‘প্যানিক বটন’ বা এলার্ম সিস্টেম চালু করা হল।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: মালদহ :: রবিবার ২২,সেপ্টেম্বর :: পূজার মুখে মালদহে সোনার দোকানগুলিতে এলার্ম সিস্টেম চালু করলো জেলা পুলিশ। জেলার কোনও সোনার দোকানে ডাকাতি, লুট, ছিনতাই- এর মতো ঘটনা ঘটলে সুইচ টিপে মুহূর্তে ব্যবসায়ীরা খবর পৌঁছে দিতে পারবেন স্থানীয় থানায়। সোনার দোকানে এলার্ম বাজালে সাইরন বেজে উঠবে ইংরেজবাজার থানায়।

একইসঙ্গে থানায় বসানো ডিসপ্লে বোর্ড দেখে মুহূর্তের মধ্যে পুলিশ জেনে যাবে কোন দোকানে দুষ্কৃতি হানা হয়েছে। এতে খুব অল্প সময়ের মধ্যে ঘটনাস্থলে পৌঁছে অপরাধ দমন করতে পারবে পুলিশ। পরীক্ষামূলক ভাবে এই প্রযুক্তির সূচনা করেন জেলা পুলিশ সুপার প্রদীপ কুমার যাদব।

প্রথম পর্যায়ে মালদহের ২০টি জুয়েলারি দোকানে ‘প্যানিক বটন’ বা এলার্ম সিস্টেম চালু করা হল। পরবর্তীতে ধাপে ধাপে যেসব ব্যবসায়ীরা আগ্রহী হবেন তাঁদেরকেও এই সুরক্ষা ব্যবস্থার সঙ্গে যুক্ত করবে পুলিশ। মাত্র ১০ থেকে ১২ হাজার টাকা খরচ করলেই এই প্রযুক্তির সুবিধা গ্রহণ করতে পারবেন ব্যবসায়ীরা। রিচার্জের মাধ্যমে প্রযুক্তি চালু রাখতে খরচ পড়বে বছরে দুই হাজার টাকা।

এতে অত্যন্ত কম খরচে নিজেদের ব্যবসা কেন্দ্রের নিরাপত্তা সুনিশ্চিত করা সম্ভব হবে। জেলার বিভিন্ন গ্রামীণ হাসপাতাল গুলিতেও এই প্রযুক্তি চালুর কথা ভাবছে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + eight =