মালদহে মাটি মাফিয়াদের দৌরাত্ম্য এলাকায় এলাকায়

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: মালদহে :: রবিবার ১৪,জানুয়ারি :: শীত পড়তেই ফের মাটি মাফিয়াদের দৌরাত্ম্য এলাকায় এলাকায়।একদিকে চলছে প্রকাশ্য দিবালোকে দেদার মাটি কাটার কাজ। প্রশাসনিক নিয়মকে বুড়ো আঙ্গুল দেখিয়ে ৮ থেকে ১০ ফিট মাটি কাটা হচ্ছে বলে অভিযোগ।অন্যদিকে মাটি বোঝাই ট্রাক্টরের দৌরাত্ম। বেপরোয়া গতিতে চলছে মাটি বোঝাই ডালি বিহীন ট্রাক্টর।

বিভিন্ন রাস্তায় মাটি পড়ে খারাপ হচ্ছে রাস্তা। সাথে বাড়ছে দুর্ঘটনার সম্ভাবনা। কিছুদিন আগেই বেপরোয়া গতির ট্রাক্টরের ধাক্কায় ছয় ছাত্রী আহত হওয়ার ঘটনার পরেও হুঁশ ফেরেনি প্রশাসনের।মালদার চাঁচল এবং হরিশ্চন্দ্রপুর থানার বিভিন্ন এলাকায় এই ভাবেই প্রকাশ্যে আসছে মাটি মাফিয়াদের দৌরাত্ম। হরিশ্চন্দ্রপুর ১ নম্বর ব্লক থেকে ঢিল ছোড়া দূরত্বে চলছে মাটি কাটার কাজ।

কিছুদিন আগেই হরিশ্চন্দ্রপুর ২ নম্বর ব্লকের বারদুয়ারি খোনতা হাই স্কুলের সামনে মাটিকাটা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিল চাষিরা। চাষিরা অভিযোগ করেছিল কৃষি জমি থেকে এই ভাবে মাটি কাটার ফলে কৃষি কাজের ব্যাপক ক্ষতি হবে। কিন্তু এলাকায় এলাকায় এই ভাবে মাটিকাটা চললেও প্রশাসনের কোন পদক্ষেপ দেখা যাচ্ছে না। আবার চাঁচল থানার ভাকরি, কনুয়া,খরবা, কলিগ্রাম সহ বিভিন্ন এলাকায় মাটি কাটা চলছে।

এলাকাবাসীর প্রশ্ন সব জায়গায় কি প্রশাসন দিচ্ছে অনুমতি। ডিসিআর কেটে মাটি কাটা হচ্ছে নাকি অবৈধ ভাবে।সাথে মাটি বোঝাই ট্রাক্টর কেন কোনো নিয়ম মানছে না। মাটি কাটায় নজরদারি চালাতে প্রত্যেকটি ব্লকে গঠন হয়েছে ৩ সদস্যের কমিটি। যে কমিটিতে রয়েছেন আইসি,বিডিও এবং বিএলআরও।

সেই কমিটির ভূমিকাও প্রশ্নের মুখে। জানা যাচ্ছে বেশির ভাগ জায়গায় মাটি কাটা হচ্ছে ইটভাটার জন্য। আবার অনেক জায়গায় বাংলা বিহার সীমান্ত এলাকা দিয়ে মাটি বিহারে গিয়ে চড়া দামে বিক্রি হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + 7 =