মালদহ :: সামান্য বৃষ্টিতেই জল থৈথৈ অবস্থা স্কুলের। বেহাল নিকাশির জেরে স্কুলে পড়াশোনা কার্যত লাটে।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: মালদহ :: বৃহস্পতিবার ৪,জুলাই :: সামান্য বৃষ্টিতেই জল থৈথৈ অবস্থা স্কুলের। বেহাল নিকাশির জেরে স্কুলে পড়াশোনা কার্যত লাটে। জল পেরিয়ে শ্রেণীকক্ষে পৌঁছতে না পেরে স্কুলে এসেও ফিরে যেতে হচ্ছে ছাত্র-ছাত্রীদের। কমছে ছাত্র সংখ্যা। সমস্যা মিড ডে মিল চালু রাখা নিয়েও।

পুরাতন মালদহের সাহাপুরের বালাসাহাপুর নিম্ন বুনিয়াদি প্রাথমিক বিদ্যালয় বর্ষার শুরুতেই একেবারে বেহাল। বর্তমানে স্কুলে পড়ুয়ার সংখ্যা ২১৬ জন। শিক্ষক শিক্ষিকার সংখ্যা আট। ৭০ বছরের পুরনো স্কুল। অভিযোগ, এতদিন স্কুলে জল নিকাশির জন্য পাশেই একটি কালভার্ট ছিল। সেই কালভার্ট দিয়ে জল গিয়ে পড়তো পাশের নিচু জলাজমিতে।

কিন্তু, গত দু-তিন বছরে সেই জলাজমি ভরাট করেছে জমি মাফিয়ারা। এমনকি কালভার্টের মুখ বন্ধ। আর এতেই জল নিকাশি ভেঙে পড়েছে স্কুলের। সামান্য বৃষ্টিতে হাঁটুজল জমে যাচ্ছে। স্কুলে ঢোকার রাস্তা, খেলার মাঠ সবই জলের তলায়।

এরসঙ্গে আশঙ্কা বিষাক্ত সাপ ও পোকামাকড়ের উপদ্রবের। ঝুঁকি নিয়ে ছাত্রদের একাংশ স্কুলে আসছে ঠিকই। কিন্তু, নিকাশির সমস্যা না মিটলে নিকট ভবিষ্যতে স্কুল বন্ধ হয়ে যেতে পারে আশঙ্কা এমনই।

স্কুল ছাত্র থেকে প্রধান শিক্ষক। এমনকি স্থানীয় বাসিন্দারাও অবিলম্বে স্কুলের উপযুক্ত নিকাশি ব্যবস্থা তৈরির দাবি করেছেন। পরিস্থিতি খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন মালদহ প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি বাসন্তী বর্মন। এখন দেখার নিকাশি ব্যবস্থা উন্নয়নে আদৌ কোনও পদক্ষেপ হয় কিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − fourteen =