মালদার তাঁত, খাদি শিল্পের ওপর জিআই তকমা পেতে চাইছেন মালদহের কারিগরেরা।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: মালদহ :: শনিবার ৬,জানুয়ারি :: পশ্চিমবঙ্গের টাঙ্গাইল, গরদ এবং কোরিয়াল এই তিন ধরনের শাড়ি জিআই (জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন) তকমা পেয়েছে । কিন্তু এবার মালদার তাঁত, খাদি শিল্পের ওপর জিআই তকমা পেতে চাইছেন কাড়িগরেরা। ইতিমধ্যে জিআই তকমা পাওয়ার ক্ষেত্রে মালদা জেলা ডিসটিক ইন্ডাস্ট্রিয়াল সেন্টারের কর্তৃপক্ষের কাছেও তাঁত শিল্পীরা আবেদন জানাবে বলে জানিয়েছেন।

মালদা জেলা ডিস্ট্রিক্ট ইন্ডাস্ট্রিয়াল সেন্টারের জেনারেল ম্যানেজার মানবেন্দ্র মন্ডল জানিয়েছেন, তাঁত ও খাদি শিল্পের ওপর জিআই তকমা পাওয়ার ক্ষেত্রে প্রস্তুত কারকদের আবেদন করার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। পরবর্তীতে সেটি ঊর্ধ্বতন ও কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে।

উল্লেখ্য, জিআই অর্থাৎ জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন যা ভৌগোলিক নির্দেশিকাকেই বোঝায়। মূলত হস্তশিল্প, কৃষিশিল্প এবং খাদ্যদ্রব্যের উৎপাদিত পণ্যের ওপরই কেন্দ্র সরকার এই জিআই তকমা লাগু করে। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গে উৎপাদিত টাঙ্গাইল, গরদ এবং কোরিয়ালি এই তিন ধরনের শাড়ির উপর জিআই তকমা দিয়েছে কেন্দ্র সরকার। আর তারপর থেকেই মালদার তাঁত ও খাদি শিল্পীরা তাদের এই জিআই তকমা পাওয়ার দাবি জানাচ্ছেন।

বলাবাহুল্য , জেলার পুরাতন মালদা, কালিয়াচক এবং ইংরেজবাজার ব্লকের বেশ কিছু এলাকায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তাঁত শিল্পের সঙ্গে যুক্ত কাড়িগরেরা। বর্তমান সময়ে উন্নত প্রযুক্তির পোশাক তৈরীর ক্ষেত্রে তাঁত শিল্প প্রস্তুতকারকেরা গামছা লুঙ্গি সহ বিভিন্ন ধরনের বস্ত্র উৎপাদন বন্ধ করে এখন খাদি বস্ত্রের দিকেই আগ্রহ বাড়িয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × four =