মালদা: চলতি মরশুমে এখনো পর্যন্ত আবহাওয়া অনুকূল আম চাষে। প্রাকৃতিক কোনো বিপর্যয় না হলে জেলায় রেকর্ড পরিমাণ আম উৎপাদনের সম্ভাবনা।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: মালদহ :: ১৬ই,এপ্রিল :: চলতি মরশুমে এখনো পর্যন্ত আবহাওয়া অনুকূল আম চাষে। প্রাকৃতিক কোনো বিপর্যয় না হলে জেলায় রেকর্ড পরিমাণ আম উৎপাদনের সম্ভাবনা। তাই ইতিমধ্যে মরশুমের শুরু থেকেই আম বিদেশে রপ্তানি করতে বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে অ্যাপেডা এবং মালদা উদ্যানপালন দপ্তর।

মূলত এই বিষয়টিকে মাথায় রেখে অ্যাপেডার উদ্যোগে এবং মালদা ম্যাংগো মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সহযোগিতায় আম রপ্তানি নিয়ে এক কর্মশালার আয়োজন করা হল। মালদা শহরের সর্বমঙ্গলা পল্লী এলাকায় রবিবার সকালে জেলার আমচাষীদের নিয়ে আম রপ্তানি উপর এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

উপস্থিত ছিলেন অ্যাপেডার রিজিওনাল হেড সন্দীপ সাহা, হর্টিকালচার দপ্তরে ডেপুটি ডাইরেক্টর সামন্ত নায়েক, মালদা ম্যাঙ্গো মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি উজ্জ্বল সাহা সহ রাজ্যের বিভিন্ন রপ্তানি কারকরা।

এই বিষয়ে মালদা ম্যাংগো মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি উজ্জ্বল সাহা জানান, গত বছর অ্যাপেডার মাধ্যমেই মালদা ও মুর্শিদাবাদ জেলার ৩৪ টি প্রজাতি আম বিদেশে রপ্তানি করা হয়েছিল। এবছর মালদায় ব্যাপক হারে আমের ফলন আশা করা হচ্ছে। তাই আমের রপ্তানি নিয়ে এই বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হল আম চাষিদের নিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − eight =