মাহেশের রথযাত্রার এ বার ৬২৮তম বর্ষ। সোজারথ আগামী ৭ জুলাই। আজ, শনিবার স্নানযাত্রায় দিনভর জগন্নাথ, বলরাম ও সুভদ্রার বিগ্রহকে স্নানমঞ্চে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: মাহেশ :: শনিবার ২২,জুন :: মাহেশের রথযাত্রার এ বার ৬২৮তম বর্ষ। সোজা রথ আগামী ৭ জুলাই। আজ, শনিবার স্নানযাত্রায় দিনভর জগন্নাথ, বলরাম ও সুভদ্রার বিগ্রহকে স্নানমঞ্চে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। অন্যান্য বছর স্নানের পরেই তিন বিগ্রহকে মন্দিরের গর্ভগৃহে নিয়ে যাওয়া হয়।

এ বার ‘মোক্ষ যোগ’ থাকায় দিনভর তিন বিগ্রহকে স্নানমঞ্চেই রাখা হয়। এর আগে স্নানযাত্রায় ‘মোক্ষ যোগ’ ছিল ১৯৭৭ সালে, অর্থাৎ, ৪৭ বছর আগে। সে বার দেবতাদের স্নান শুরু করা হয়েছিল সকাল পৌনে ছ’টায়। এ বার, স্নান শুরু হয় সকাল ৬টা ২০ মিনিটে। জগন্নাথ, বলরাম ও সুভদ্রার বিগ্রহকে মন্দির সংলগ্ন স্নানপিড়ি মাঠে স্নানমঞ্চে নিয়ে গিয়ে ২৮ ঘড়া গঙ্গাজল এবং দেড় মণ দুধ দিয়ে স্নান করানো হয়।

মনে করা হয়, ওই পরিমাণ দুধ-গঙ্গাজলে স্নান করে তিন দেবতার জ্বর আসে। অন্যান্যবার তাই তিন স্নানের পর তিন বিগ্রহকে মন্দিরে ঢুকিয়ে দরজা বন্ধ করে দেওয়া হয়। কবিরাজ এনে মন্দির বন্ধ রেখে সেবা-শুশ্রূষার পরে তাঁরা সুস্থ হন।

যদিও, মন্দির কমিটির পক্ষ থেকে জানানো হয়, এ বার স্নানযাত্রার ‘মোক্ষ যোগ’ রয়েছে। সেই কারণেই জগন্নাথ-বলরাম-সুভদ্রাকে দিনভর স্নানমঞ্চেই রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভক্তদের দর্শনের জন্য। দিনভর পুজো, ভোগ নিবেদন সেখানেই হবে। সেই মতো স্নানমঞ্চে এবং মাঠে হয়েছে আয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 12 =