মিগজাউমের জেরে চাষে ব্যাপক ক্ষতি, বাড়তে পারে সবজির দাম!

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ :: নামখানা   :: বুধবার ০৬,ডিসেম্বর ::   ঘূর্ণিঝড় মিগজাউমের দাপটে দক্ষিণ ভারতীয় রাজ্য তামিলনাডু আর অন্ধ্র প্রদেশে রবিবার থেকে প্রবল বৃষ্টিপাত চলছে। মঙ্গলবার দুপুরে তামিলনাডু আর রাজধানী চেন্নাইয়ের পরিস্থিতির সামান্য উন্নতি হলেও এখনো শহরের বহু অঞ্চল জলে ডুবে আছে। ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে শুরু করেছে বাংলায়।
ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে বাংলায় শুরু হয়েছে বৃষ্টি। আর এই অতি বৃষ্টির জেরে মাথায় হাত পড়েছে চাষীকুলের । মাঠে পড়ে রয়েছে পাকা ধান অতিবৃষ্টির জেরে পাকা ধানে লাগতে পারে পোকা, আর এই পোকা লেগে নষ্ট হতে পারে পাকা ধান। এছাড়াও অতি বৃষ্টির কারণে ব্যাপক ক্ষতি হতে পারে সবজি চাষে। অতি বৃষ্টির প্রভাবে , আলু, পিয়াজ, ফুলকপি, বাঁধাকপি সহ একাধিক সবজিতে পোকার সংক্রমণ বাড়তে পারে আর তার জেরে অগ্নি মূল্য হতে পারে সবজি।
এই বিষয়ে গীতা দাস নামে সবজি চাষী তিনি বলেন, প্রতিবছর বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় ক্ষতির মুখে পড়তে হয় আমাদের। রাজ্য সরকারের তরফ থেকে আমরা কোন ক্ষতিপূরণ পাই না। এবছর টমেটো ,লঙ্কা ,বাঁধাকপি ,ওলকপি ফুলকপি, গাজর ,মুলো চাষ করেছি কিন্তু এই বৃষ্টি ও মেঘলা আবহাওয়ার কারণে ইতিমধ্যেই সবজিতে পোকার আক্রমণ শুরু হয়ে গিয়েছে।
পোকার আক্রমণের ফলে নষ্ট হচ্ছে সবজি। বাজারে সবজির চাহিদা থাকলেও চাহিদা পূরণ না হয় সবজির বাজার মূল্য আগুন ছোঁয়া হয়ে যায়। কিন্তু কিছু অসাধু ব্যবসায়ীদের হাতে এই টাকা চলে যায় চাষীরা সেই পরিমাণে টাকা পায় না। প্রান্তিক কৃষকদের পাশে যদি রাজ্য সরকার দাঁড়ায় তাহলে আমরা খুব উপকৃত হবো। আবহাওয়ার উন্নতি হওয়ার দিকে তাকিয়ে রয়েছে দক্ষিণ ২৪ পরগনার প্রান্তিক এলাকার কৃষকেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − one =