মুর্শিদাবাদে এক ঘন্টায় ২৫টা বাড়ি তলিয়ে গেলো গঙ্গার ভাঙনে

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: মুর্শিদাবাদ :: মঙ্গলবার ৩০,জুলাই :: এমন মর্মান্তিক ঘটনায় শিহরিত সমস্ত মানুষ। এমন মর্মান্তিক ঘটনার সাক্ষী থাকলো মুর্শিদাবাদের শামসেরগঞ্জ। ঘন্টা খানেকের ভাঙনে শমসেরগঞ্জের নতুন শিবপুর গ্রামের অন্তত ২৫টি বাড়ি ধসে পড়ল গঙ্গায়। পাড় লাগোয়া ৪৮টি বাড়ির লোকজন আতঙ্কে ঘর ছেড়েছে এ দিন। গ্রামের প্রাথমিক স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে।

২০২০ সাল থেকে ভাঙন চলছে শামসেরগঞ্জে। ২০২১ সালেও ভয়ঙ্কর ভাঙনের কবলে পড়ে নতুন শিবপুর। আর এবার সব শেষ হয়ে গেলো। এর মধ্যেই রাজ্য ও কেন্দ্রীয় সরকার শুরু করেছে একে অপরকে দোষারোপ। সোমবার সকাল থেকেই হঠাৎ শুরু হয় ভাঙন। ত্রস্ত হয়ে ওঠেন মানুষ। নতুন শিবপুরে হঠাৎই একের পর এক বাড়ি ভাঙনের কবলে পড়ে। গঙ্গাগর্ভে পড়ে গঙ্গাপাড়ের একাধিক পাকা বাড়ি।

বিশাল পাকা বাড়ি যখন কাঁপতে শুরু করে তখনই বিপদ বুঝে বাড়ি ছেড়ে বেরিয়ে আসেন বাদল মণ্ডল, সুনীল মণ্ডল সহ ৪ ভাইয়ের পরিবার। মিনিট পনেরোর মধ্যে চোখের সামনে ধসে পড়ে সেই বাড়ি। পাশেই পাকা বাড়ি রাজকুমার মণ্ডলের। ভাই ও ছেলেরা মিলিয়ে ৬টি পরিবার থাকতেন সেখানে। সে এক ভয়ঙ্কর অবস্থা।

খবর পেয়ে ছুটে আসেন গ্রামের মহিলা পঞ্চায়েত সদস্য সাবিনা খাতুনের স্বামী নাইরুল শেখ। তিনি বলেন, “এ দিনের ভাঙনে অন্তত ২৫টি বাড়ি তলিয়ে গেছে গঙ্গায়। অন্তত ৪৫টি পরিবার, শুধু বাড়ি নয়, সর্বস্ব হারিয়েছেন এ দিন। ৪৮টিরও বেশি বাড়ি প্রায় ঝুলে রয়েছে গঙ্গায়।’’ প্রাকৃতিক দুর্বিপাকে সর্বস্ব হারালো ২৫ টি বাড়ি আর বাকিরা অপেক্ষা করছে সেই ভয়ঙ্কর দিনের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × two =