যুদ্ধের দামামার মাঝেই ইউক্রেন যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন – জেলেনেস্কি বলছেন হত পারে তৃতীয় বিশ্বযুদ্ধ

ব্যুরো নিউজ :: সংবাদ প্রবাহ :: নয়াদিল্লি ::  ইউক্রেন যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সূত্রের খবর, আগামী সপ্তাহেই রাশিয়াকে  কড়া বার্তা দিয়ে যুদ্ধ বিদ্ধস্ত ইউক্রেনে  যেতে পারেন তিনি। কিয়েভের পাশে দাঁড়িয়ে রুশ আগ্রাসনের নিন্দা করতেই নিরাপত্তার ঝুঁকি নিয়েও এহেন পদক্ষেপ করতে পারেন জনসন বলে মনে করা হচ্ছে।

তৃতীয় বিশ্বযুদ্ধের

 

হুমকি ইউক্রেনের

 

এক বিবৃতিতে বরিস জনসনের মুখপাত্র বলেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যেতে চান। তিনি ইউরোপে কোনও ধরনের রক্তপাত চান না। বলে রাখা ভাল, রুশ বাহিনীর সঙ্গে লড়াই করতে ইউক্রেনের সেনাকে প্রচুর অস্ত্রশস্ত্র দিয়েছে লন্ডন। এই হাতিয়ারগুলির মধ্যে অন্যতম হচ্ছে অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল।পরিস্থিতিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জব্দ করতে রাশিয়ার উপর একগুচ্ছ আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, জাপান-সহ একাধিক দেশ। রাশিয়া থেকে তেল আমদানি করাও বন্ধ করে দিয়েছে ওয়াশিংটন। শুধু তাই নয়, রাশিয়ার কয়েকটি ব্যাংককে আন্তর্জাতিক আর্থিক লেনদেনের ‘সুইফট’ ব্যবস্থা থেকে বাদ দেওয়া হয়।

এর ফলে ওই ব্যাংকগুলি গোটা বিশ্বে আর কাজ করতে পারছে না। ধাক্কা খাচ্ছে রাশিয়ার আমদানি-রপ্তানি। ফলে জোর ধাক্কা খেয়েছে রুশ অর্থনীতি। এহেন পরিস্থিতিতে নিষেধাজ্ঞার প্রভাব খর্ব করতে মরিয়া মস্কো।

উল্লেখ্য, হোয়াইট হাউজ সূত্রে জানা গিয়েছে, আগামী শুক্রবার পোল্যান্ডে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান নিয়ে তিনি পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে কথা বলবেন। পাশাপাশি, ন্যাটো সামরিক জোটের সঙ্গেও বৈঠকে বসবেন তিনি বলে খবর।

এদিকে আবার স্কটল্যান্ডের রাস্তায় পরমাণু অস্ত্রবোঝাই ট্রাক দেখা গিয়েছে বলে খবর আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে। ‘ডেইলি মেল’-এ প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, গত শুক্রবার ন্যাটোর সদস্য দেশ স্কটল্যান্ডের বৃহত্তম শহর গ্লাসগোর সড়কে একটি কনভয় নজরে এসেছে। যে কনভয়ের মাঝে ছিল চারটি ট্রাক। ওই ট্রাকগুলিতে পারমাণবিক অস্ত্র রয়েছে বলে দাবি করছে নিউকওয়াচ নামে একটি পরমাণু অস্ত্রবিরোধী সংস্থা।

সূত্রের খবর, ওই চারটি ট্রাকের মধ্যে তিনটিতে অন্তত ছ’টি পারমাণবিক বোমা রয়েছে। দক্ষিণ গ্লাসগো সিটি সেন্টার থেকে দেড় কিমি দূরের সড়কে নজরে এসেছে ট্রাকগুলি। সংস্থাটি মনে করছে, ওই অস্ত্রগুলি নিয়ে যাওয়া হচ্ছে লোচ লং-এ রয়্যাল নেভির অস্ত্রভাণ্ডারে। সম্প্রতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে নিউকওয়াচের আশঙ্কা, ন্যাটোর যুদ্ধপ্রস্তুতির অঙ্গ হিসাবে অস্ত্রগুলি জড়ো করা হচ্ছে।প্রাক্তন সোভিয়েত দেশটির রাজধানী কিয়েভ, খারকভ, ওডেসা, মারিওপোল, চেরনিহিভের মতো শহরগুলি মৃত্যুপুরীর রূপ নিয়েছে। এহেন পরিস্থিতিতে ফের রাশিয়াকে আলোচনার টেবিল আসার আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাঁর হুঁশিয়ারি, আলোচনা ব্যর্থ হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে।

সিএনএন সূত্রে খবর, আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ইউক্রেনে রাশিয়ার অনুপ্রবেশ ঠেকানো নিয়ে নিজের মত প্রকাশ করেছেন ভলোদিমির জেলেনস্কি। তিনি জানিয়েছেন, আলোচনার মাধ্যমেই ইউক্রেনে রাশিয়ার অনুপ্রবেশ বন্ধ করতে চান। তবে একই সঙ্গে তাঁর মত, সেই আলোচনা যদি ব্যর্থ হয় তা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে বাধ্য।

জেলেনস্কির কথায়, “তাঁর (ভ্লাদিমির পুতিন) সঙ্গে আলোচনার জন্য আমি রাজি। গত দু’বছর থেকে আমি আলোচনা চালানোর চেষ্টা করছি। আমি মনে করি আলোচনা ছাড়া এই যুদ্ধ বন্ধ করা সম্ভব নয়।” কমেডিয়ান থেকে দেশনায়ক হয়ে ওঠা ওই রাষ্ট্রনায়ক আরও বলেন, “আমার মনে হয় আলোচনা চালানোর জন্য এবং বিশেষ করে পুতিনের সঙ্গে কথা বলার জন্য সমস্ত সম্ভব চেষ্টা করা উচিত। কিন্তু এই চেষ্টা যদি ব্যর্থ হয় তাহলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে।”

এই পরিস্থিতির মধ্যে সারা বিশ্বের শান্তিকামী মানুষ এখন তাকিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দিকেই |

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *