রাজহাট অঞ্চলের করলা গ্রামের একটি আম বাগান থেকে উদ্ধার হল অসুস্থ “জাতীয় পাখি” ময়ূর ।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: ব্যান্ডেল :: মঙ্গলবার ১,অক্টোবর :: হুগলি জেলাআর রাজহাট অঞ্চলের করলা গ্রামের একটি আম বাগান থেকে উদ্ধার হল অসুস্থ জাতীয় পাখি   ময়ূর । স্থানীয় বাসিন্দারা যখন আমবাগানে ও চাষের ক্ষেতে কাজ করছিল। তখন তারা দেখতে পায়। একটা ময়ূর ছটফট করতে করতে মাটিতে লুটিয়ে পড়ছে।

তখন তারা সেখানে দৌড়ে যায় এবং তাকে উদ্ধার করে নিরাপদ আশ্রয় নিয়ে আসে। এই জাতীয় পাখি রাজার সুগন্ধা এলাকার বিস্তীর্ণ এলাকায় থাকে ন্যাচারাল পরিবেশে খাবারের সন্ধানে ছুটে যায় তখনই তারা বিপাকে পড়ে এদিন করলার বাসিন্দারা তাদের গ্রাম সদস্যের সহযোগিতায় তাকে তাকে চিকিৎসার জন্য পাঠিয়ে দেয় গান্ধীগ্রামে যাতে সুস্থ হয়ে আবার প্রকৃতির কোলে ঘুরে বেড়াতে পারে।

তবে ময়ূরটার বিষক্রিয়া হয়েছে বলেই মনে করা হচ্ছে । এসিড জাতীয় অর্থাৎ ঘাস মারা ওষুধের জন্যই এই ঘটনা ঘটতে পারে কারণ ওই এলাকার কয়েকটা জমিতে এটা প্রয়োগ করা হয়েছিল খাবারের অভাব বাসস্থানের অভাব তাই তারা এদিক ওদিক দৌড়ে বেড়ায় ।

এখন সরকারি সহযোগিতা ছাড়া এই জাতীয় পাখিকে বাঁচিয়ে রাখা অসম্ভব হয়ে পড়েছে। তবে বেশ কিছু মানুষের সহযোগিতায় এরা এখনো বেঁচে আছে ব্যক্তিগত উদ্যোগ এদেরকে বাঁচিয়ে রাখতে সাহায্য করছে কারণ খাবারের সন্ধানে এরা স্থানীয় বাসিন্দাদের কাছাকাছি ঘুরে বেড়ায় তবে কিছু অসাধু ব্যক্তি ও এদের ক্ষতি করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + 12 =