লোকসভা নির্বাচনের আগে দক্ষিণ দিনাজপুরে ব্যাপক বরাদ্দ রেলের।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: বালুরঘাট :: সোমবার ৫,ফেব্রুয়ারি :: লোকসভা নির্বাচনের আগে দক্ষিণ দিনাজপুরে ব্যাপক বরাদ্দ রেলের। চলতি বছরে বালুরঘাট-হিলি রেল প্রকল্পের আরও ২১০ কোটি টাকা বরাদ্দ রেলমন্ত্রকের। যাকে ঘিরেই যেন বাড়তি অক্সিজেন গেরুয়া শিবিরের। খুশিতে উৎফুল্ল জেলার মানুষও।

জমি অধিগ্রহণের ক্ষতিপূরণ মূল্য বরাদ্দের পরেই চলতি বাজেট বরাদ্দ দিয়ে লাইন পাতার কাজ করবে রেলদপ্তর বলে সূত্রের খবর । যে অর্থ বরাদ্দের পরে দ্রুত প্রকল্প বাস্তবায়নের কাজে বরাত প্রক্রিয়া শুরু করতে তৎপর হয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেলের নির্মাণ সংস্থা। এদিকে ব্যাপক বরাদ্দ নিয়ে কেন্দ্র সরকারের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন বালুরঘাটের বিধায়ক অশোক কুমার লাহিড়িও।

অর্থনীতিবিদ অশোক কুমার লাহিড়ী বলেন, ২০২৪-২৫ অর্থ বর্ষের বাজেটে বালুরঘাট-হিলি রেলপ্রকল্পে ২১০ কোটি টাকা বরাদ্দ করেছে রেলমন্ত্রক। এই প্রকল্পে গত অর্থবর্ষে ৩১০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। দুটি বাজেট মিলিয়ে এই প্রকল্পে সর্বমোট ৫২০ কোটি টাকা বরাদ্দ করল রেলমন্ত্রক। ওই বছরই আরো ৭৪ কোটি টাকা বরাদ্দ করেছিল রেল। অর্থাৎ সব মিলিয়ে এই প্রকল্পে রেল ৫৯৪ কোটি টাকা খরচা করছে।

২০১০ সালে এই প্রকল্পের খরচ ছিল ২৩৮ কোটি টাকা। কিন্তু এখন তা দ্বিগুণ হয়েছে। যুগের সঙ্গে মূল্যবৃদ্ধি হয়েছে। আর্থসামাজিক কারণে দ্রুত এই প্রকল্প বাস্তবায়নে রাজ্য সরকারকে সহযোগিতা করার অনুরোধও জানিয়েছেন তিনি।
বিজেপির রাজ্য সভাপতি তথা বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার বলেন, রেলের ব্যাপক অর্থ বরাদ্দে বালুরঘাট – হিলি রেল প্রকল্প বাস্তবায়নের কাজ আরো দ্রুততার সাথে এগোবে। যার মাধ্যমে জেলার প্রভূত উন্নয়ন ঘটবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − eight =