শতবর্ষের দোরগোড়ায় কড়া নাড়ছে রায়গঞ্জের গোষ্ঠ উৎসব

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: রায়গঞ্জ :: উত্তর দিনাজপুরের রায়গঞ্জে গোপাস্টমীতে উদযাপিত হয়ে আসছে ঐতিহ্যবাহী গোষ্ঠ উৎসব। প্রায় শতবর্ষ আগে এই উৎসবের সূচনা করেছিলেন রায়গঞ্জ বন্দর নিবাসী স্বর্গীয় গোপাল চন্দ্র মন্ডল । এবার এই ঐতিহ্যবাহী গোষ্ঠ উৎসব ৯৬ তম বর্ষে পা রাখল। রায়গঞ্জের প্রাচীন প্রাণকেন্দ্র এই বন্দর, এখান থেকেই উৎসবের সূচনায় এদিন সকালে একটি সুসজ্জিত শোভাযাত্রা বের হয়।

কৃষ্ণ বলরামের বিগ্রহবাহী দোলনাকে নিজের কাঁধে তুলে নিয়ে শোভাযাত্রার সূচনা করেন তথা উৎসবের ও সূচনা করেন স্বয়ং রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণ কল্যাণী। সঙ্গে ছিলেন স্থানীয় কাউন্সিলর তথা উত্তর দিনাজপুর জেলা মহিলা তৃনমূল কংগ্রেসের সভানেত্রী চৈতালি ঘোষ।

শোভাযাত্রায় শোভা বর্ধন করে কৃষ্ণ বলরামের বিগ্রহের পাশাপাশি শ্রী কৃষ্ণের রাসলীলার বিভিন্ন চরিত্রের সাজে সুসজ্জিত তুর্কি কচিকাঁচা থেকে শুরু করে কিশোর কিশোরীদের সাজ সজ্জা। সঙ্গে সাজিয়ে নেওয়া হয় গাই ও বাছুরের দল কেও। সুসজ্জিত শোভাযাত্রা রায়গঞ্জের রাজ পথ ধরে গোটা শহর পরিক্রমা করে পৌঁছায় বন্দরের গোষ্ঠ উৎসব প্রাঙ্গনে।

সপ্তাহভর চলবে এখানে সাংস্কৃতিক অনুষ্ঠান, বিভিন্ন আঙ্গিকের কীর্তন। সবশেষে এখানকার ঐতিহ্যবাহী বন্দর যুগ নাট্য সম্প্রদায়ের অভিনীত যাত্রাপালাও অনুষ্ঠিত হবে। এবারের যাত্রাপালা ‘ছলনাময়ী নারী’। পুরস্কৃত করা হবে শোভাযাত্রায় অংশগ্রহণকারী বিভিন্ন সাজ সজ্জায় সজ্জিত কচিকাঁচা সহ কিশোর ও কিশোরীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 4 =