শহরের ব্যস্ত জীবন থেকে নিস্তার পেতে চলুন ঘুরে আসা যাক গ্রাম্য জীবনে

সজল দাশগুপ্ত  :: সংবাদ প্রবাহ :: শিলিগুড়ি :: সোমবার ১৭,জুন :: শহরের জীবন মানেই ব্যস্ততা, আধুনিকতার ছোঁয়া। সারাদিন কর্মব্যস্ততা অত্যাধুনিক জীবনযাত্রায় কাটে শহরের জনজীবন। তবে যতই কর্মব্যস্ততা ও আধুনিকতার ছাপ থাকতো না কেন গ্রাম্য জীবনে আজও সেই শান্তির খোঁজ মেলে।

চা বাগান, বাঁশঝাড়, একপাল গরুর মাঠে চরা, মাটি ও টিনের ঘরবাড়ি এক নির্লিপ্ত শান্তি। যা অমূল্য, গ্রাম্য জীবনের যে তৃপ্তি রয়েছে শহরের জনজীবনের মধ্যে কিন্তু সেই তৃপ্তি ও শান্তি নেই। একেবারে সাধারণ জীবন যাপনেও রয়েছে অনাবিল আনন্দ। বেলাকোপা যাওয়ার রাস্তায় সেই গ্রাম্য জীবন দেখতে পাওয়া গেল।

রবিবার ছুটির দিনে কচিকাঁচারা ফুটবল প্রতিযোগিতায় মেতে উঠেছে। তাদের জিজ্ঞেস করলে তারা জানায় মাত্র তিনটি দল ওই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে, তবে আনন্দ উদ্দীপনা কিন্তু নিঃসন্দেহে বড় বড় প্রতিযোগিতার মতন। আনন্দ উৎসাহের সাথে তারা মেতে উঠেছে।

পাশাপাশি দেখা গেল একটি খেতের সামনে রয়েছে কাকতাড়ুয়া, এই প্রসঙ্গে একজনকে জিজ্ঞাসা করা হলে তিনি জানান আসলে নজর কাটানোর জন্য এ কাকতাড়ুয়া লাগানো রয়েছে। সত্যিই এই বিষয়গুলো কিন্তু কখনোই শহরের জীবনে আমরা পাব না। একমাত্র গ্রাম্য জীবন এই সমস্ত নস্টালজিয়া চিত্রগুলি ফুটে ওঠে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − ten =