শেখ হাসিনা আদপেও পদত্যাগ করেন নি, তাকে দেশ ছাড়া করা হয়েছে – বাংলাদেশের রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিন চুপ্পু।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: ঢাকা :: মঙ্গলবার ২২,অক্টোবর :: শেখ হাসিনা দেশ ছেড়ে ভারতে আশ্রয় নিয়েছে। এই পর্যন্ত আমরা সবাই জানি। কিন্তু তিনি কি প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে তারপরে দেশ ছেড়েছেন? এই নিয়েই বিতর্ক। বর্তমান অস্থায়ী সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, তিনি পদত্যাগ করে তারপরে দেশ ছেড়েছেন।

আর শেখ হাসিনা ও আওয়ামীলিগের পক্ষ থেকে বার বার দাবি করা হয়েছে তিনি মোটেই পদত্যাগ করেন নি। সেই বিষয় নিয়েই সোমবার মুখ খুললেন বাংলাদেশের রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিন চুপ্পু।

সোমবার (২১ অক্টোবর), তিনি বলেছেন, “আমিও শুধু মুখেই শুনেছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করেছেন। তবে আমার কাছে এর কোনও প্রামাণ্য দলিল বা অন্য কোনও নথিপত্র নেই।” বোঝাই যাচ্ছে যে তিনি কোনো লিখিত পদত্যাগ করেন নি। তাহলে নতুন প্রধানমন্ত্রী গঠিত হয় কিভাবে? এটা যথেষ্ট সাংবিধানিক জটিলতা তৈরী করেছে।

এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, “আমি বহুবার পদত্যাগপত্র সংগ্রহের চেষ্টা করেছি, কিন্তু ব্যর্থ হয়েছি।’ তিনি জানান, গত ৫ অগস্ট সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রীর বাসভবন থেকে বঙ্গভবনে একটি ফোন এসেছিল। তাতে বলা হয়েছিল, প্রধানমন্ত্রী আসবেন রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে। কিন্তু এক ঘণ্টার মধ্যে আরেকটি ফোন করে বলা হয়, শেখ হাসিনা আসবেন না।

ব্যাস, এর পরে আর কোনো খবর নেই। বাংলাদেশের রাষ্ট্রপতি বলেন, “চারদিকে অস্থিরতার খবর। কী হতে যাচ্ছে জানি না। হঠাৎ শুনলাম, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছেড়ে চলে গিয়েছেন। সেনাপ্রধান জেনারেল ওয়াকার যখন আমার কাছে বঙ্গভবনে এলেন, তখন শুনলাম শেখ হাসিনা পদত্যাগ করেছেন।

এর কিছুদিন পর একদিন মন্ত্রিপরিষদ সচিব আমার কাছে পদত্যাগপত্রের কপি সংগ্রহ করতে আসেন। আমি তাঁকে বলি, আমিও তো একই জিনিস সবার কাছে খুঁজছি।” ফলে বোঝাই যাচ্ছে, শেখ হাসিনা কোনো পদত্যাগ করেন নি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + fourteen =