সংরক্ষণ নিয়ে বাংলাদেশের সুপ্রিম কোর্ট দু’পক্ষকেই সমর্থন করলো

ব্যুরো নিউজ :: সংবাদ প্রবাহ :: কলকাতা :: সোমবার ২২,জুলাই :: দীর্ঘ কয়েক দিন ধরেই বাংলাদেশে চলেছে উত্তাল ছাত্র আন্দোলন। আন্দোলনের মূল উদ্দেশ্য ‘কোটা’ ব্যবস্থা বন্ধ করা। এই বিষয়ে হাই কোর্ট কোটা বন্ধ করার পক্ষে রায় দিয়েছিলো। কিন্তু আজ সুপ্রিম কোর্ট হাই কোর্টের রায়কে বাতিল ঘোষণা করেছে।

এ ক্ষেত্রে সুপ্রিম কোর্টের রায় কিছুটা গিয়েছে হাসিনা সরকারের পক্ষেই। কিন্তু খতিয়ে দেখলে বোঝা যাবে এই রায় আসলে আন্দোলনকারীদের পক্ষে। কারণ ১৯৭২ সালের আইনের ৪৪ শতাংশ সংরক্ষিত ছিল মুক্তি যোদ্ধাদের পরিবারের জন্য। এছাড়াও ছিল ৩০ শতাংশ, নারীদের জন্য ১০ শতাংশ, বিভিন্ন জেলার জন্য ১০ শতাংশ, জনজাতিদের জন্য ৫ শতাংশ এবং প্রতিবন্ধীদের জন্য ১ শতাংশ সংরক্ষিত পদ ছিল।

কিন্তু রবিবারের নতুন রায়ে এই সংরক্ষণ থাকলেও তা কমিয়ে দেওয়া হলো অনেক। দেশের সরকারি চাকরির ক্ষেত্রে মোট সাত শতাংশ সংরক্ষণের নির্দেশ দেওয়া হয়েছে। তার মধ্যে পাঁচ শতাংশ সংরক্ষণ থাকবে মুক্তিযোদ্ধাদের সন্তানদের জন্য। বাকি দুই শতাংশ থাকবে অন্য শ্রেণির জন্য সংরক্ষিত। ৯৩ শতাংশ নিয়োগই হবে মেধার ভিত্তিতে।

আন্দোলনরত ছাত্রছাত্রীদের শিক্ষা প্রতিষ্ঠানে ফিরতে বলেছে আদালত। গত কয়েক দিন ধরে সংরক্ষণ সংস্কারের দাবিতে উত্তাল হয়ে উঠেছে বাংলাদেশ। ঢাকার রাস্তায় পুলিশের সঙ্গে আন্দোলনকারী ছাত্রদের সংঘর্ষে প্রাণ গিয়েছে বহু মানুষের। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, মৃতের সংখ্যা ১৫১। বাংলাদেশে শুক্রবার রাত থেকে কার্ফু জারি করেছে সরকার। এখন দেখার এই রায়ের পরে আন্দোলকারীরা কোন পথে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 3 =