সন্দেশখালির পর এবার ভাঙড়ে আদিবাসীদের জমি জবর দখলের অভিযোগ

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: ভাঙড় :: বৃহস্পতিবার ১৪,মার্চ :: সন্দেশখালির পর এবার ভাঙড়ের আদিবাসীদের জমি জবর দখলের অভিযোগ তুলে সরব হয়েছিলেন বিরোধিরা। এবার একেবারে কলকাতা লেদার কম্পলেক্স থানায় লিখিত অভিযোগ দায়ের করলেন বিজেপি নেতৃত্ব।

মূলত বিজেপির জেলা সহ সভাপতি কালিপদ নস্কর এদিন কলকাতা লেদার কম্পলেক্স থানায় বিজেপির কার্যকর্তাদের নিয়ে হাজির হন। সেখানে অফিসারদের সঙ্গে আদিবাসীদের জমি জবরদখলের বিষয়ে কথা বলেন। এর পাশাপাশি তিনি আদিবাসীদের জমি জবরদখল সহ পূ্র্ব কলকাতার জলাভূমিতে বিভিন্ন ধরনের অবৈধ নির্মাণ করা নিয়ে লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগ, ভাঙড় ১ নাম্বার ব্লকের তাড়দহ গ্রাম পঞ্চায়েত এলাকার মাখালতলা গ্রাম। যে গ্রামে কয়েকশো আদিবাসী পরিবারের বসবাস। এই আদিবাসী গ্রামের বিঘার পর বিঘা জলা জমি যা আদিবাসীরা বাম আমলে পাট্টা পেয়ে চাষাবাদ করছিলেন সেই জমি এলাকার কিছু জমি মাফিয়া দখল করে নেওয়ার পাশাপাশি সুবিশাল পাঁচিল গড়ে তুলছেন।

একটি বা দুটি পাঁচিল নয় প্রায় তিরিশ চল্লিশ বিঘা জমির উপরে আলাদা আলাদা ভাবে প্লটিং করে তাতে একাধিক সুবিশাল পাঁচিল গড়ে তোলা হচ্ছে। আর এই অবৈধ নির্মাণ থেকে জলা জমি (ওয়েট ল‍্যান্ড) দখলের যে অভিযোগ উঠছে শাসকদলের নেতাদের বিরুদ্ধে।

উল্লেখ্য, এলাকার জমি মাফিয়ারা আদিবাসীদের থেকে যে জমি জোরপূর্বক কেড়ে নিচ্ছেন বা দখল করছেন সে বিষয়ে এলাকার তৃণমূল নেতা রাকেশ রায় চৌধুরী সহ জমির দালালদের বিরুদ্ধে সরব হয়ে কলকাতা লেদার কম্পলেক্স থানায় অভিযোগ দায়ের করেছিলেন আদিবাসীরা। তার পরেও সেখানে অবৈধভাবে নির্মাণ এবং জমি দখল হয়ে চলেছে বলে বিরোধীরা বারবার সরব হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × two =