সবুজ পৃথিবী গড়ার লক্ষ্যে পিছন দিকে হেঁটে দার্জিলিং থেকে গঙ্গাসাগর ৯৩০ কিলোমিটার পদযাত্রায় ৬৫ বছরের তরতাজা যুবকের

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ ::  কাকদ্বীপ :: মঙ্গলবার ১২,ডিসেম্বর ::  সবুজ পৃথিবী গড়তে চাই, মানুষকে বার্তা দিতে চাই সবুজ-এঐ জীবন, এমনই দাবি  ৬৫ বছরের সঞ্জীব দাসের, বাড়ি হুগলি জেলার ত্রিবেণী এলাকায়।একসময় আইটিসিতে চাকরি করতেন ৬০ বছরে অবসর নেবার পর মানুষের জন্য কিছু করার চিন্তাভাবনা নিয়ে ২০২১ সালে গঙ্গা দূষণ নিয়ে মানুষের বার্তা দিতে উত্তরাখণ্ডের গঙ্গার উৎপত্তিস্থল  গোমুখ গঙ্গোত্রী থেকে গঙ্গাসাগর ২০১০ কিলোমিটার পায়ে হেঁটে যাত্রা করেন ।
সে  ছিল সম্মুখ পানে স্বাভাবিক হাঁটা। আর এবারে সম্পূর্ণ  পিছন দিকে হেঁটে আসা ৯৩০ কিলোমিটার। অবাস্তব মনে হলেও সত্যি । লক্ষ মাত্রায় পৌছাতে আর মাত্র ৩৭ কিলোমিটার বাকি, আজ সকাল দশটা নাগাদ নিশ্চিন্তপুরে পৌঁছে যান, এরপরে কাকদ্বীপ আট নম্বর ভেসেল ঘাট মাত্র ১২ কিলোমিটার তারপর  ভেসেল পেরিয়ে  কচুবেড়িয়া থেকে কপিলমুনি মন্দির মাত্র ২৫ কিলোমিটার স্বপ্ন পূরণে অঙ্গীকার সফল হবে।
এই ব্যক্তি পিছনভাবে হাঁটার সময় যাতে তার পিছন দেখা যায় পিছনে  রেখেছে একটি আয়না, আর আয়নার মাধ্যমে পিছনের রাস্তা দেখে কিলোমিটারের পর কিলোমিটার পথ অতিক্রম করে চলেছে এই ব্যক্তি। মূল বক্তব্য তিনি সবুজ পৃথিবী দেখতে চান সেই উদ্দেশ্যে সকল দেশবাসীকে প্লাস্টিক মুক্ত সবুজ পরিবেশ দেখার জন্য সেই বার্তা মানুষের মাঝে পৌঁছে দেওয়ার জন্য পিছনফিরে   হেঁটে জনগণকে সেই বার্তাই  দিতে চাইছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 3 =