সাগরের মহিষামারি গ্রামে হুগলি নদীর বাঁধে বড়সড় ভাঙন

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ :: সাগর :: বুধবার ০৪ অক্টোবর :: নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে শুরু হয়েছে বৃষ্টির ঝড়ো ইনিংস। নিম্নচাপ কোটালের জোড়া ফালায় দক্ষিণ ২৪ পরগনা উপকূল তীরবর্তী এলাকার বিভিন্ন নদী বাঁধগুলিতে ইতিমধ্যেই ফাটল দেখা দিয়েছে। নদী বাঁধে ফাটলের কারণে রাতের ঘুম উড়েছে উপকূল তীরবর্তী এলাকার বাসিন্দাদের।

ইতিমধ্যে কোটালের কারণে সুন্দরবনের উপকূল তীরবর্তী এলাকার নদীগুলিতে জলোচ্ছ্বাস দেখা দিয়েছে। এবার দক্ষিণ ২৪ পরগনার গঙ্গাসাগর গ্রাম পঞ্চায়েতের মহিষামারি গ্রামে হুগলি নদীর মাটির নদী বাঁধে বড়সড় ধস নামলো। প্রায় ১০০ মিটারের মতন মাটির নদী বাঁধ নদী গর্ভে তলিয়ে যেতে শুরু করেছে। এর ফলে আতঙ্কিত হয়ে পড়েছে গ্রামবাসীরা।

এই নদী বাঁধের পাশে রয়েছে বেশ কয়েকটি গ্রাম ও কয়েকশো বিঘে চাষের জমি। নদী বাঁধ ভেঙে গেলে নদীর নোনা জলে প্লাবিত হবে গ্রাম ও চাষের জমি। আতঙ্কে নদী বাঁধ পাহারা দিচ্ছে গ্রামবাসীরা। নদী বাঁধের বেহাল দশার কথা বারংবার প্রশাসনকে জানানো হয়েছে কিন্তু তাতে কোন সুরাহা হয়নি।

নিম্নচাপের জেরে যে লাগাতার টানা বৃষ্টি হচ্ছে তার ফলে মাটির নদী বাঁধে মাটি ধুতে শুরু করে দিয়েছে পাশাপাশি হুগলি নদীতে কোটালের কারণে প্রবল জলোচ্ছ্বাসের ফলে নদী বাঁধে ধস নিয়েছে।

পুজোর আগে যদি বাঁধ মেরামতি না হয় তাহলে পুজোর সময় যে ঝড় আসার সম্ভাবনা জানিয়েছে আবহাওয়া দপ্তর সেই দুর্যোগে আমাদের গোটা গ্রাম প্লাবিত হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + five =