সিকিম যাওয়ার ক্ষেত্রে পরিস্থিতি প্রতিকূল, কপ্টারের সাহায্যে উদ্ধার পর্যটকদের

সজল দাশগুপ্ত  :: সংবাদ প্রবাহ :: গ্যাংটক  :: শনিবার ০৭ ,অক্টোবর :: প্রকৃতির রোষানলে পড়ে বিপর্যস্ত উত্তর সিকিম। মঙ্গলবার গভীর রাতের অভিশপ্ত স্মৃতি এখনো টাটকা। মেঘ ভাঙ্গা বৃষ্টি, হড়পা বান তান্ডব লীলা তিস্তার। নিমেষের মধ্যে তছনছ সবকিছু। জলের তোরে ভেসে গিয়েছে রাস্তাঘাট, ঘরবাড়ি ,যানবাহন। ভেসে যায় সেনা ছাউনি। প্রচুর মানুষ ঘরবাড়ি হারিয়ে গৃহহীন হয়ে পড়েছেন, চারিদিকে স্বজন হারানোর কান্না।

শরণার্থী শিবিরে ঘর বাড়ি হারিয়ে প্রচুর মানুষ আশ্রয় নিয়েছেন। এরকম পরিস্থিতিতে পর্যটকদের সিকিমে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে সিকিম সরকার। পর্যটকদের যেতে নিষেধ করা হয়েছে। সিকিম পর্যটন দপ্তর থেকে জানানো হয়েছে, চারিদিকে তছনছ পরিস্থিতি, এরকম পরিস্থিতি পর্যটকদের জন্য মোটেও অনুকুল নয়। তাই যারা সিকিম যাওয়ার পরিকল্পনা নিয়েছেন তারা যেন সেই পরিকল্পনা বাতিল করেন।

প্রসঙ্গত নাথুলা ও ছাঙ্গু লেক যাওয়ার ক্ষেত্রেও অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আটকে পড়া পর্যটকদের হেলিকপ্টার করে উদ্ধার করা হচ্ছে বলে জানা গেছে। চোখে মুখে পর্যটকদের এখনো রয়েছে আতঙ্কের ছাপ। মঙ্গলবার অভিশপ্ত রাতের স্মৃতি অনেকেই ভুলতে পারছেন না। এক রাতেই সমস্ত কিছু ওলট-পালট , পর্যটকরা কখনোই ভাবতে পারেননি এরকম ভয়াবহ অভিজ্ঞতার সাক্ষী তাদের থাকতে হবে।

জলের তোড়ে ভেসে গিয়েছে অন্তত ১৪ টি সেতু। রাস্তাঘাট ভেসে গিয়েছে জলের তোড়ে। বর্তমানে সমতল থেকে সিকিমে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ছোট গাড়ি গুলি ঘুরপথে লাভা হয়ে সিকিম যাচ্ছে। উদ্ধারবাহিনী উদ্ধার কাজ চালাচ্ছে। কপ্টারের সাহায্যে পর্যটকদের উদ্ধার করার কাজ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + 4 =