সুচিত্রা মিত্রের প্রয়াণ দিবসে সংবাদ প্রবাহের শ্রদ্ধাঞ্জলি !

সুদেষ্ণা মন্ডল ও সজল দাশগুপ্ত :: সংবাদ প্রবাহ :: নিউজ ব্যুরো :: বৃহস্পতিবার ০৪,ডিসেম্বর :: স্বনামধন্যা গায়িকা সুচিত্রা মিত্রের ১৪-তম প্রয়াণ দিবসে আমাদের শ্রদ্ধাঞ্জলি জানাই।

সুচিত্রা মিত্র (১৯ সেপ্টেম্বর, ১৯২৪ – ৩ জানুয়ারি, ২০১১) তিনি ছিলেন একজন স্বনামধন্য ভারতীয় বাঙালি কণ্ঠশিল্পী। তিনি ছিলেন রবীন্দ্রসংগীতের একজন অগ্রগণ্য গায়িকা অপরদিকে রবীন্দ্র সংগীতের বিশেষজ্ঞ। শিল্পী সুচিত্রা মিত্র, দেশ-বিদেশে রবীন্দ্রসঙ্গীতকে জনপ্রিয়তার সর্বোচ্চ জায়গায় পৌঁছে নিয়ে গিয়েছেন।তিনি রবীন্দ্র নৃত্যনাট্যের প্রচলন করেন।

তিনি অভিনয় করেছেন অনেকগুলি বাংলা ছবিতে। রবীন্দ্র সঙ্গীতের কিংবদন্তি শিল্পী সুচিত্রা মিত্র ১৯২৪ সালের ১৯ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। সুচিত্রা মিত্র প্রায় ছয় দশক ধরে গান করেন। তাঁর গাওয়া গান প্রথম প্রকাশিত হয় ১৯৪৫ সালে। ১৯৭৩ সালে ভারত সরকার তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করেন।

সুচিত্রা মিত্র অনেকদিন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রসংগীত বিভাগের প্রধান ছিলেন। সংগীত বিষয়ে তাঁর বেশ কিছু গ্রন্থ প্রকাশিত হয়েছে। তিনি তাঁর শেষ জীবন রবীন্দ্রসংগীতের তথ্যকোষ রচনার কাজে নিজেকে নিযুক্ত করেছিলেন। তিনি চলচ্চিত্রে নেপথ্য কণ্ঠশিল্পী এবং অভিনেত্রীর ভূমিকাও পালন করেছেন।

ভারতীয় গণনাট্য সংঘের অনেকদিনের যোগসূত্র ছিল। ১৯৭১-এ বাংলাদেশের মুক্তিযুদ্ধ ইতিহাসের পাতায় জল জল করছে। সেই সময় তিনি তাঁর দৃপ্ত কণ্ঠে গাওয়া রবীন্দ্র নাথ ঠাকুরের “আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি” গানটি দুর্দান্ত অনুপ্রেরণা জুগিয়েছিল।

২০০১ সালে তিনি কলকাতার শেরিফ মনোনীত হয়েছিলেন। বহুদিন ধরে রোগভোগের পর ২০১১ সালের ৩ জানুয়ারি সোমবার দুপুরে দক্ষিণ কলকাতার গড়িয়াহাট ডোভার লেনে নিজের ফ্ল্যাটে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।যতদিন সৃষ্টি থাকবে ততদিন তাঁর গাওয়া গানগুলি অমর হয়ে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 5 =