সুন্দরবনের কানমারীর বিদ্যাধরী নদীতে নৌকা বাইচ প্রতিযোগিতা

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: সুন্দরবন :: সোমবার ২৩,সেপ্টেম্বর :: সুন্দরবনের কানমারি এলাকায় বিদ্যাধরী নদীতে অনুষ্ঠীত হল বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা।

উত্তর ২৪ পরগনা জেলায় ভারত সেবাশ্রম সঙ্ঘের গ্রামীন সেবাকেন্দ্র কানমারী ভ্রাম্যমান চিকিৎসা পরিষেবা কেন্দ্রের উদ্যোগে এবং স্থানীয় কানমারী মৎস্য বাজার কমিটির যৌথ উদ্যোগে এই অভিনব নৌকা বাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রধান সম্পাদক স্বামী বিশ্বাত্মানন্দ মহারাজ ও সন্দেশখালী বিধানসভার বিধায়ক সুকুমার মাহাতো ।

কয়েকশো সুসজ্জিত নৌকায় করে বাইচ প্রতিযোগিতায় অংশ নেন আশপাশের বহু গ্রামের মানুষ। নদীর দুধারে হাজার হাজার মানুষ ভীড় করেন এই প্রতিযোগিতা দেখতে।

ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রধান সম্পাদক স্বামী বিশ্বাত্মানন্দ মহারাজ বলেন বাংলার ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ প্রতিযোগিতাকে তুলে ধরতে আচার্য্য শ্রীমৎ স্বামী প্রনবানন্দজী মহারাজ প্রবর্তিত ধর্মের প্রাণ আচার অনুষ্ঠান ও অনুভূতিই আজ সমগ্র জাতি ধর্ম বর্ণকে মিলিয়ে দিয়েছে এই বিদ্যাধরী নদীবক্ষে।

আমরা ভীষণ খুশী। এই অনুষ্ঠান প্রতি বছর মনসা পুজো ও বিশ্বকর্মা পুজোর সময় এই প্রতিযোগীতা অনুষ্ঠিত হয় বিদ্যাধরি নদীতে। ভারত সেবাশ্রম সঙ্ঘের পক্ষ থেকেও সব ধরনের সহযোগিতা করা হয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + 3 =