স্বাধীনতার ৭৫ তম বর্ষ পেরিয়ে গেল এখনো রাস্তা হয়নি গ্রামে।

কুমার মাধব  :: সংবাদ প্রবাহ :: মালদহ  :: ১০ই,এপ্রিল :: স্বাধীনতার ৭৫ তম বর্ষ পেরিয়ে গেল এখনো রাস্তা হয়নি গ্রামে। যোগাযোগ ব্যবস্থা প্রায় বিচ্ছিন্ন। রাস্তার দাবিতে স্থানীয় পঞ্চায়েত প্রশাসন ,ব্লক প্রশাসন ,জেলা প্রশাসন, জন প্রতিনিধিদেরকে বহুবার বলা সত্ত্বেও এখনো অব্দি রাস্তা হয়নি। তাই গ্রামের বসবাস বাসিন্দারাই নিজেরাই উদ্যোগে চাঁদা তুলে মাটি ফেলে রাস্তার কাজ করেছে।

পঞ্চায়েত প্রশাসন, জেলা প্রশাসন, ব্লক প্রশাসন এবং জন প্রতিনিধিদের উপরে একরাশ খুব উগড়ে দিয়েছেন গ্রামবাসীরা। বিক্ষোভে ফেটে পড়েছেন হাতে লাঠি, জুতো , ঝাঁটা, নিয়ে বিক্ষোভ দেখাচ্ছে। এমনই এক ছবি দেখা গেল পুরাতন মালদা ব্লকের সাহাপুর অঞ্চলের শান্তিপুর গ্রামে।

গ্রামে ঢোকার কোনো রাস্তা নেই । পাশ দিয়ে মালদা , সিঙ্গাবাদ স্টেশন যাওয়ার রেল লাইন চলে গেছে। পাশের জমিগুলো থেকেই একটু রাস্তা বার করে নিজেরা চাঁদা তুলে মাটি ফেলে রাস্তার কাজ করেছে গ্রামে ঢোকার জন্য। গ্রামবাসীরা জানাচ্ছেন গ্রামে অ্যাম্বুলেন্স থেকে শুরু করে চার চাকার গাড়ি ঢুকে না ।

কেউ অসুস্থ হলে বিশেষ করে গর্ভবতী মহিলারা অসুস্থ হয়ে গেলে তাদেরকে খাটে করে কিছুটা পথ যাওয়ার পর তারপর গাড়িতে উঠিয়ে হাসপাতালে নিয়ে যেতে হয়। রাস্তা নেই বলে এই গ্রামে কোন মেয়ের বাবা বিয়ে দিতে চান না । গ্রামের ছাত্র-ছাত্রীদের স্কুলে যেতে অসুবিধায় পড়তে হয়।। গরমের সময় যদিও রাস্তা দিয়ে চলাচল করা হলেও বর্ষার সময় জলমগ্ন হয়ে পড়ে রাস্তাটি।

গ্রামবাসীরা এবারে সবাই একসাথে জোট বেঁধেছে। তারা হুঁশিয়ারি দিয়েছে পঞ্চায়েত ভোটে এলাকায় কোন জনপ্রতিনিধি ভোট চাইতে আসলে তাহলে তারা ঝাঁটা ,লাঠি দিয়ে তাড়া করবে। এইবারে ভোট তারা দিবেন না। আগে রাস্তা তারপর ভোট। আর এই রাস্তা নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপানোতর পুরাতন মালদা বিধানসভা কেন্দ্রের বিজেপি বিধায়ক গোপাল সাহা যদিও এই রাস্তার না হওয়ার বিষয়ে তৃণমূল পরিচালিত সাহাপুর গ্রাম পঞ্চায়েতকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন।

বিধায়ক জানান শান্তিপুর এলাকার মানুষদের দীর্ঘদিনের দাবি ছিল রাস্তার। আজকে তাদের রাস্তা হয়নি বিষয়টি আমার জানা রয়েছে গ্রামবাসীদের বিক্ষোভ দেখানোটাই স্বাভাবিক।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × three =