হরিদাস বাবার আশ্রমে প্রতিষ্ঠিত এই কালী পূজো এক দিকে ব্যতিক্রমীও বটে। এখানে পঞ্চমুণ্ডির আসনের উপর মল্লেশ্বরী কালী প্রতিষ্ঠিত হলেও বলিদান প্রথা থেকে ঢাকের বাদ্যি সম্পূর্ণ নিষিদ্ধ।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: বাঁকুড়া :: জেলা শহরের প্রাচীণ কালী মন্দির গুলির মধ্যে অন্যতম বাঁকুড়া লালবাজার মল্লেশ্বর কালী বাড়ির পূজো। শ্রী শ্রী হরিদাস বাবার আশ্রমে প্রতিষ্ঠিত এই কালী পূজো এক দিকে ব্যতিক্রমীও বটে। এখানে পঞ্চমুণ্ডির আসনের উপর মল্লেশ্বরী কালী প্রতিষ্ঠিত হলেও বলিদান প্রথা থেকে ঢাকের বাদ্যি সম্পূর্ণ নিষিদ্ধ। এখানে বেষ্ণব মতে পূজিতা হন দেবী।

এই মন্দির তথা আশ্রমের প্রতিষ্ঠাতা শ্রী শ্রী হরিদাস বাবাকে নিয়ে অন্যতম জনশ্রুতি হলো, তৎকালীন সময়ে নিঝুম, নিরালায় একাকিই আশ্রমে থাকতেন শিবভক্ত শ্রী শ্রী হরিদাস বাবা। সেই সময় কোন একদিন একদল ডাকাতের মুখোমুখি হয়ে পড়েন তিনি। ডাকাতদল আশানুরুপ জিনিসপত্র লুঠ করতে না পারলে তাঁকে খুনের হুমকি দিয়ে যায়।

পরে তারা কাজে সফল না হয়ে ফিরে যাওয়ার পথে আশ্রমে ঢুকে পড়ে। ঠিক তখন শ্রী শ্রী হরিদাস বাবা পঞ্চমুণ্ডির আসনে সাধনায় বসে ছিলেন। ডাকাত দলটি তাঁকে বারবার তলোয়ারের কোপ মারার চেষ্টা করলেও ব্যর্থ হয়।

পরে শ্রী শ্রী হরিদাস বাবার প্রয়াণের অনেক পরে ঐ পঞ্চমুণ্ডির আসনে দেবী মল্লেশ্বরীর প্রতিষ্ঠা করা হয়। নিত্য পূজার পাশাপাশি কালী পূজার দিন এখানে বিশেষ পূজা হয় বলে বর্তমান আশ্রম পরিচালন কমিটির সদস্যরা জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + one =