হিঙ্গলগঞ্জের মামুদপুর এর প্রাচীন এই জমিদার বাড়িকে সংস্কার করে পর্যটন কেন্দ্র গড়ে তোলার দাবি জানান স্থানীয়রা।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: হিঙ্গলগঞ্জ  :: শুক্রবার ০১,ডিসেম্বর :: প্রাচীন ইতিহাসের নিদর্শন হিসেবে বাংলার একাধিক জায়গায় এর খোঁজ মেলে। ঠিক একই রকম ভাবে উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাট মহকুমার হিঙ্গলগঞ্জের মাহমুদপুর প্রাচীন ইতিহাস ঘাটলে দেখা মিলবে মামুদপুর জানা জমিদার বাড়ির। হিঙ্গলগঞ্জের কালিন্দি ও গৌড়েশ্বর উভয় নদীর তীরে মামুদপুর জানা বাড়িতে এক সময় প্রাচীন বাংলার কৃষি বাণিজ্যের অন্যতম কেন্দ্র  ছিল। এই জমিদারি পত্তন করেন নন্দলাল জানা।
জানা জমিদার এলাকার বাড়ির পণ্য নদী ও স্থল পথে কোলকাতার চেতলায় বৃহৎ ধানের মিলে পৌঁছাত যা সেখানে ধান থেকে চাল প্রস্তুত হয়ে দেশ তথা বিদেশে রপ্তানি করা হত। বর্তমানে এই জমিদার বাড়ির চার বংশ ধরের মধ্যে অনাথবন্ধু জানা ও নকুল জানার বংশধররা মামুদপুরে অবস্থান করলেও অন্য বংশধররা কোলকাতায় থাকেন।
বিশেষ করে বঙ্গদেশে বারো ভুইঞার সময়কালে রাজা মান সিংহের সময় এই জমিদারি পত্তন হয়। এবং সুদীর্ঘ ৩০০বছরের কালে বিট্রিশ রাজত্বে এসে এই জমিদারি শেষ হয়। এই জমিদার বাড়িতে কালীপুজোয় ধুমধাম করে প্রাচীন রীতি মেনে পুজো অর্চনা করা হয়।  বর্তমানে এই জমিদার বাড়ির বেশিরভাগ অংশই ভগ্নদশা অবস্থায় পড়ে আছে। তবে দুরান্ত থেকে অনেকেই দেখতে আসেন। হিঙ্গলগঞ্জের মামুদপুর এর প্রাচীন এই জমিদার বাড়িকে সংস্কার করে পর্যটন কেন্দ্র গড়ে তোলার দাবি জানান স্থানীয়রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − seventeen =