২০২৪ এর গঙ্গাসাগর মেলার প্রশাসনিক বৈঠক সারলেন দক্ষিন ২৪ পরগনার জেলা প্রশাসক

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: সাগর :: মঙ্গলবার ৭,নভেম্বর :: ২০২৪ সালে গঙ্গাসাগর মেলার চূড়ান্ত পর্যায়ে বৈঠক ছাড়লো জেলাশাসক সমিত গুপ্তা। ২০২৩ গঙ্গাসাগর মেলায় যে সমস্ত ভুল ভ্রান্তি বা অসুবিধা হয়েছে সেগুলোকে খেয়াল রেখেই এই বৈঠক। প্রথম পর্যায়ে এই বৈঠকে ধারণা করা হয় এবছর উন্নতিতে সংখ্যা আরো বাড়বে।

ডিসেম্বরের মধ্যে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই মেলার শুভ সুচনার দিনক্ষণ ঘোষণা করতে পারেন বলে জানান দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসক।

তিনি আরো জানান মাত্র ৬০ দিনের মধ্যেই এ বছরের প্রস্তুতি পর্ব সুষ্ঠুভাবে করতে হবে।এবছর মেলায় বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে বলে প্রশাসনিক বৈঠকে জানান আধিকারিকা। চূড়ান্ত আলোচনার পর ঠিক করা হয় ওয়াটার সাপ্লাইয়ে ১৩ পাউচের ব্যবস্থা থাকবে সঙ্গে থাকবে সেনেটারী আধুনিক ব্যবস্থাও। এছাড়াও থাকছে অ্যাডিশনালি মোবাইল চার্জিং ইউনিট ।

বিশেষ জল রাখার ব্যবস্থা, এল ই ডি লাইটের পাশাপাশি লেজার লাইট তো থাকছে ঠাকুর মেলার বিভিন্ন দিকে। যেটিকে সনাক্ত করার জন্য যে লাইটের ব্যবস্থা করা হচ্ছে তার রেঞ্জ ২ কিলোমিটার অব্দি থাকবে বলে জানান আধিকারিক। এ বছর তীর্থযাত্রীদের জন্য মোবাইল টয়লেটও ব্যবস্থা করা হচ্ছে রাজ্য প্রশাসনিক দপ্তর থেকে।

একের এ ১৩০০ মিটার রাস্তার মধ্যে নতুন চ্যানেলের ব্যবস্থা থাকছে। এন্টি ফগলাইট এ বছরের বিশেষ তাৎপর্যপূর্ণ বলে জানাচ্ছেন জেলাশাসক সমিত গুপ্তা। আগের বছর কুয়াশার কারণে তীর্থযাত্রীদের অসুবিধা দেখেই এই বিশেষ ফগ লাইটের ব্যবস্থা করা। প্রত্যেক টাওয়ার থাকছে ১৮টি করে লাইট। প্রথম টাওয়ারের পাশ দিয়ে যে ড্রেসিং চলছে তা সোজাসুজি ভেসেল রাখলে যাত্রীদের সুবিধা হবে বলেই ভাবছে প্রশাসন দপ্তর।

আজ দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন গঙ্গাসাগর মেলার বৈঠকে উপস্থিত ছিলেন এডিএম জেড পি ভাস্কর পাল, এডিএম এলে হর্স সিমরান সিং, কাকদ্বীপ এইচডিপিও প্রসেনজিৎ ব্যানার্জি এছাড়াও সাগর এসডিপিও দীপাঞ্জন চ্যাটার্জী এছাড়া উপস্থিত ছিলেন ডি আই সি ও অনন্যা মজুমদার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + 7 =