৩৮ তম বাঁকুড়া জেলা বইমেলা শুরু হয়ে গেল গতকাল থেকে। এবারের ভাবনা জেলার ঐতিহ্যবাহী রেশম-তসর শিল্প ।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: বাঁকুড়া :: ৩৮ তম বাঁকুড়া জেলা বইমেলা শুরু হয়ে গেল গতকাল থেকে। এবারের ভাবনা জেলার ঐতিহ্যবাহী রেশম-তসর শিল্প । উৎসর্গ করা হয়েছে জেলার সুসন্তান ও দেশবরেণ্য ব্যাক্তিত্ব গোবিন্দ প্রসাদ সিংহর নামে । বইমেলা র আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রখ্যাত সাহিত্যিক ও এই জেলার সন্তান রামকুমার মূখোপাধ্যায় ।

মঞ্চে উপস্থিত ছিলেন স্থানীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য,শিক্ষক ,অধ্যাপক , গ্ৰন্থাগার কৃত্যক সহ জেলার প্রশাসনিক কর্তা ব্যক্তি ও জনপ্রতিনিধি গণ । প্রদীপ জ্বালিয়ে উদ্বোধন করার পর রাম কুমার মূখোপাধ্যায় জেলার মাটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। শ্রীশ্রী মা থেকে কতশত গুণীজন ও দেশবরেণ্য ব্যাক্তিত্বের জন্ম দিয়েছেন। ধারণ করেছেন কালজয়ী সাহিত্য সংস্কৃতি ও তার রচয়িতা দের ।

এই মাটি থেকেই তাঁর উত্তরণের প্রেক্ষাপট এর কথাও উল্লেখ করলেন। গতবার বই মেলার কেনাবেচা কোটি টাকা ছুঁয়ে যাওয়া নিয়ে বললেন জেলা গ্ৰন্থাগার আধিকারিক শ্রী মার্শাল টুডু মহাশয় । এবারো কলকাতা থেকে নামীদামী বইয়ের সম্ভার নিয়ে এসেছে প্রকাশক ও বিক্রেতাগণ । এবারের মেলাকে ঘিরে ছিল বিতর্ক ও অনিশ্চয়তা। শেষে সরকারি নির্দেশে জেলা শহরেই অনুমোদন দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − 8 =