লাকার উন্নয়নকেই একমাত্র হাতিয়ার করেই এবারে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে মানুষের বাড়ি বাড়ি গিয়ে জোরদার প্রচার চালাচ্ছে তৃণমূল।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ  :: হাবরা :: ০৫ জুলাই :: বুধবার :: উত্তর ২৪ পরগনা জেলার হাবরা ১ নম্বর ব্লকের বেড়গুম ১ নম্বর গ্রাম পঞ্চায়েত। আজ থেকে ১২ বছর আগে সিপিএমের আঁতুড়ঘর বলেই পরিচিত ছিল এই এলাকা। এই এলাকার দোদন্ডপ্রতাপ সিপিএম নেতা অসীম ঘোষ। যার কথায় বাঘে গরুতে একঘাটে জল খেত। অভিযোগ, ওই সময় এই এলাকা জুড়ে ইছামতী দুগ্ধ সমবায়ের ডাকাতির ঘটনায় মূল অভিযুক্ত সিপিএম নেতা অসীম ঘোষের নেতৃত্বে পুরো পঞ্চায়েত এলাকা জুড়েই ছিল দুষ্কৃতীদের রমরমা। কুখ্যাত দুষ্কৃতী বুল্টন এই এলাকা জুড়ে সাম্রাজ্য বিস্তার করেছিল। অভিযোগ ওই সময় পুরো এলাকাকে দেখলে মনে হতো এটা বুঝি কোন পিছিয়ে পড়া পঞ্চায়েত। উন্নয়ন যেন বহু আগেই থেমে গেছে এখানে। অনুন্নয়নের চিত্রের পাশাপাশি এই পঞ্চায়েত এলাকা জুড়ে প্রতিনিয়তই খুন,ডাকাতি,বোমাবাজির ঘটনা লেগেই ছিল। সন্ধ্যা নামলেই দোকান পাট সব বন্ধ হয়ে যেত। ভয়ে সাধারন মানুষ কেউ বেরোতেই পারতো না। এর ফলে সব থেকে বেশী চরম সমস্যায় পড়তেন এলাকার মানুষেরা। সব কাজ ছেড়ে সন্ধ্যা হওয়ার আগেই ঘরে দরজা বন্ধ করে বসে থাকা ছাড়া আর কোন কাজ ছিল না এলাকার মানুষের। বিভিন্ন ভোটে বিরোধী প্রার্থী হওয়া তো দূরের কথা সিপিএম নেতা অসীম ঘোষের ভয়ে দলীয় পতাকাও লাগাতে সাহস পেতো না বিরোধীরা বলে অভিযোগ। কিন্তু সে সব এখন ইতিহাস। রাজ্যের ক্ষমতা পরিবর্তনের পর পুরো পঞ্চায়েত এলাকা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর হাত ধরে গোটা পঞ্চায়েত এলাকা জুড়ে উন্নয়নের যজ্ঞ শুরু হয়েছে।

কন্যাশ্রী,যুবশ্রী,স্বাস্থ্যসাথী, লক্ষ্মীর ভান্ডার সহ এরকম সরকারী সুবিধার পাশাপাশি এলাকার সব কাঁচা মাটির রাস্তা আজ হয়েছে পাকা ধাঁ চকচকে। প্রত্যেক পাড়ায় বসেছে গভীর আর্সেনিক মুক্ত পানীয় জলের কল। ঘরে ঘরে পৌঁছে গেছে বিদ্যুৎ। হয়েছে পাকা ড্রেন। রাস্তায় বসেছে পর্যাপ্ত আলোর ব্যবস্থা। এলাকার কৃষকদের জন্য হয়েছে কৃষিবাজার। হয়েছে কর্মতীর্থও।

সামনেই পঞ্চায়েত ভোট। তাই এলাকার উন্নয়নকেই একমাত্র হাতিয়ার করেই এবারে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে মানুষের বাড়ি বাড়ি গিয়ে জোরদার প্রচার চালাচ্ছে তৃণমূল। মানুষের আশীর্বাদ সঙ্গে নিয়ে ফের এই পঞ্চায়েতের বোর্ড গঠন করবে তৃণমূল। এমনটাই আশাবাদী এলাকার তৃনমূল নেতৃত্ব। এলাকার তৃনমূল নেতাদের বক্তব্য, সিপিএমের অসীম ঘোষ বাড়ি প্রচার শুরু করে করে বলছেন তাদের ভোট দিতে। পুরানো দিন তারা ফিরিয়ে দেবেন। এবং বিজেপির পক্ষ থেকেও বাড়ি বাড়ি প্রচার চলছে। এলাকার তৃনমূল নেতাদের কটাক্ষ, সিপিএম বাড়ি বাড়ি প্রচার করে বলছে পুরানো দিন ফিরিয়ে দিতে। তাহলে পুরানো দিন বলতে সিপিএম কি সেই অনুন্নয়ন, দুষ্কৃতী,সন্ত্রাশের কথা ফিরিয়ে দেওয়ার কথা বলছেন মানুষকে?

আর বিজেপির নেতারা কি এটা বলছেন তাদের কে ভোট দিলে গ্যাসের দাম ২০০০ টাকা পেট্রোল,ডিজেলের দাম ২০০ টাকা করে দেবেন? যদিওবা তৃনমূলের এই অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে সিপিএম ও বিজেপি নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − eight =