দেশের প্রথম থ্রি ডি তারামন্ডল এবার হাওড়ায়। আজই এর শুভারম্ভ হলো। সর্বসাধারণের জন্য খুলবে আগামীকাল ২ ডিসেম্বর থেকে।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: হাওড়া :: ১ ডিসেম্বর, ২০২২এ শুভারম্ভ হলো ভারতবর্ষের প্রথম ত্রিমাত্রিক তারামন্ডলী হাওড়া প্ল্যানেটোরিয়ামের। পুজোর আগে এর আনুষ্ঠানিক সূচনা করেছিলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। তখনও কিছু কাজ অসম্পূর্ণ ছিল। সেই কাজ শেষ করে ১ ডিসেম্বর বৃহস্পতিবার থেকে এর শুভারম্ভ হলো।

মুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত দিকনির্দেশে বিশ্ব বাংলার প্রতিফলন এই থ্রি ডি তারামন্ডল এবার হাওড়া শহরে করা হলো। রাজ্য সরকারের সার্বিক সহায়তা ও অর্থানুকুল্যে সম্মিলিত প্রয়াসে হাওড়া শহরে বিশ্ব বাংলার ছোঁওয়া দেখা গেল এর মাধ্যমে। কলকাতার বিড়লা তারামন্ডলের পাশাপাশি এবার আরও অত্যাধুনিক প্রযুক্তির এই থ্রি ডি তারামন্ডল গড়ে তোলা হয়েছে হাওড়া শহরের প্রাণকেন্দ্রে।

হাওড়া ময়দান সংলগ্ন শরৎ সদন চত্বরে প্রায় ১৪ কোটি টাকা ব্যয়ে এটি গড়ে উঠেছে। শীতের শহরে এবার অন্যতম আকর্ষণ হবে এই থ্রি ডি তারামন্ডল। এই থ্রি ডি তারামন্ডলের বিষয়ে হাওড়া পুরসভার মুখ্য প্রশাসক ডাঃ সুজয় চক্রবর্তী জানান, শীতে হাওড়ার মানুষের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপহার এই থ্রি ডি তারামন্ডল বা ‘অ্যাস্ট্রোনমিক্যাল রিসার্চ সেন্টার’।

যা আগামীকাল ২ ডিসেম্বর সাধারণের জন্য খুলে দেওয়া হবে। আপাতত প্রতিদিনই তিনটি করে শো দেখা যাবে (দুপুর তিনটে, বিকেল চারটা ও পাঁচটা )। টিকিটের দাম ধার্য করা হয়েছে ছোটদের মাথাপিছু ৭০ টাকা ও বড়দের জন্য ১২০ টাকা। থ্রি ডি অ্যানিমেশন তৈরি সহ অন্যান্য কারিগরিক দক্ষতা দেবার দেশ ও বিদেশি সংস্থা যৌথভাবে কাজ করেছে এই অত্যাধুনিক থ্রি ডি তারামণ্ডলটিতে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *