খাবারের সন্ধানে প্রায়শই জঙ্গল ছেড়ে লোকালয়ে ঢুকে পড়ছে হাতির দল। চরম আতঙ্কে বাঁকুড়ার উত্তরাংশের জঙ্গল লাগোয়া গ্রাম গুলির মানুষ।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: বাঁকুড়া :: খাবারের সন্ধানে প্রায়শই জঙ্গল ছেড়ে লোকালয়ে ঢুকে পড়ছে হাতির দল। চরম আতঙ্কে বাঁকুড়ার উত্তরাংশের জঙ্গল লাগোয়া গ্রাম গুলির মানুষ। এই অবস্থায় হাতির দলের লোকালয়ে ঢুকে পড়া আটকাতে জঙ্গলেই পর্যাপ্ত খাবারের ব্যবস্থা করার উদ্যোগ নিল বন দপ্তর।

সোমবার বড়জোড়ার ডাকাইসিনীর জঙ্গলে ‘অতিথি সেবা’য় পিক আপ ভ্যান ভর্তি বাঁধা কপি পৌঁছে দিল বনদপ্তর। আর তার কিছুক্ষণের মধ্যেই দলমার দামালদের সেই বাঁধা কপি খাওয়ার ছবিও ধরা পড়লো উপস্থিত সংবাদমাধ্যমের প্রতিনিধিদের ক্যামেরায়।

এই মুহূর্তে জেলার উত্তরাংশের মানুষের সবচেয়ে বড় মাথা ব্যথার কারণ দলমার দামালদের সদর্প উপস্থিতি। জঙ্গল ছেড়ে হাতির দলটির প্রায়শই লোকালয়ে ঢুকে ঘর, বাড়ি সম্পত্তি হানির আর সব্জী সহ অন্যান্য চাষাবাদে ক্ষয়ক্ষতি আছেই, সঙ্গে প্রাণহানির মতো ঘটনাও ঘটেছে। সাম্প্রতিক সময়ে একজন হুলা পার্টির সদস্য সহ চার জনের মৃত্যু হয়েছে এই হাতির আক্রণণেই।

বনদপ্তর সূত্রে খবর, এই মুহূর্তে বড়জোড়া রেঞ্জের ডাকাইসিনীর জঙ্গলে ১২ টি ও সাহারজোড়া মৌজায় ৫২ টি হাতি রয়েছে। এই মুহূর্তে হাতি গুলিকে ঐ জায়গাতেই আটকে রাখার চেষ্টা করা হচ্ছে।

বেলিয়াতোড়ের রেঞ্জ অফিসার মহিবুল ইসলাম বলেন, হাতির দলটিকে সম্পূর্ণ পর্যবেক্ষণে রাখা হয়েছে, সঙ্গে তাদের জন্য পর্যাপ্ত খাবারের ব্যবস্থা করা হয়েছে। তবে পরবর্ত্তী পদক্ষেপ কি নেওয়া হবে তা উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশের উপর নির্ভর করছে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 4 =