পানীয় জলের দাবিতে কলসি-বালতি নিয়ে রাস্তায় বিক্ষোভে সামিল মহিলারা

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ :: নামখানা :: ১৫ই,মার্চ :: পানীয় জলের দাবিতে কলসি বালতি রাস্তার উপর বিক্ষোভ দেখালো গ্রামের কয়েকশ মহিলা ।এমনই ঘটনা ঘটেছে দক্ষিণ ২৪ পরগনা জেলার নামখানা ব্লকের অন্তর্গত বুধাখালি গ্রাম পঞ্চায়েতের ২২৪ নম্বর বুথে। দীর্ঘ দিন নমখানা ব্লকে বুধাখালি গ্রাম পঞ্চায়েতের ২২৪ নম্বর বুথে পানীয় জলের সংকর্ট দেখা দিয়েছে।

বারবার প্রশাসনকে বলে কোন রকম সুরাও হয়নি। এবার পানীয় জলের দাবিতেই রাস্তায় নামলো গ্রামে কয়েকশো মহিলারা। গ্রামবাসীরা পানীয় জলের দাবিতে কলসি এবং বালতি হাতে নিয়ে রাস্তার উপর বিক্ষোভ দেখায়। গ্রামবাসীদের দাবি, অবিলম্বে পানীয় জলের পরিষেবা ঠিক করে। দ্রুততার সাথে পানীয় জল সরবরাহ ঠিক করুক পঞ্চায়েত প্রশাসন।

তাদের অভিযোগ ওই এলাকায় দীর্ঘদিন ধরে নেই পানীয় জলের নলকূপ। জল কষ্টে ভুগছে এলাকার প্রায় ৪০টি পরিবার। জল আনতে যেতে হয় কয়েক কিমি অতিক্রম করে পাশের পাড়ায়। পাশাপাশি ওই এলাকায় টাইম কলের পাইপলাইন গুলিও অকেজ হয়ে পড়ে রয়েছে। সেগুলো থেকে কোনদিনই জল পড়ে না।

পাশাপাশি এলাকায় প্রত্যেকটি পুকুরের জল একেবারেই নোনা। তাই দৈনন্দিন কাজের পাশাপাশি পান করার জন্য জল আনতে যেতে হয় বেশ খানিকটা দূরে। তাদের আরো অভিযোগ বহুবার স্থানীয় পঞ্চায়েত সদস্য এবং গ্রাম পঞ্চায়েতে জানিয়েও কোনো রকম সুরাহা হয়নি।

অপরদিকে এলাকাবাসীদের আরো অভিযোগ প্রতিবার ভোটের আগে বিভিন্ন রকম প্রতিশ্রুতি দেওয়া হয় তাদের। কিন্তু ভোট ফুরিয়ে গেলে এলাকার মানুষের সমস্যার কথা একেবারেই ভুলে যায় পঞ্চায়েত থেকে শুরু করে স্থানীয় শাসকদলের নেতারা।

তাই অবিলম্বে বুধাখালি গ্রাম পঞ্চায়েতের ২২৪ নম্বর বুথে পানীয় জলের নলকূপের দাবিতে সরব হয়ে কলসি এবং বালতি হাতে দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখাতে থাকে এলাকার মহিলারা।

যদিও বা খুব শীঘ্রই সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন বুধাখালি গ্রাম পঞ্চায়েতের প্রধান বানেশ্বর দাস। তবে সেটাই দেখার বিষয় যে কত দ্রুততার সঙ্গে গ্রাম পঞ্চায়েত এই মানুষগুলোর জল কষ্ট থেকে নিবারণ করবে।নিকি জলের জন্য চাতকের মতন তাকিয়ে রইতে হবে গ্রামবাসীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × three =