সুন্দরবনের মধু সংগ্রহ করার জন্য মৌলেদের ছাড়পত্র দিল বনদপ্তর

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ :: সুন্দরবন :: ৩রা,এপ্রিল :: আবারো গভীর জঙ্গলে মধুর সংগ্রহের জন্য মৌলদের ছাড়পত্র দিল বনদপ্তর। মৌলেদের জন্য সুখবর। এবার সুন্দরবনের গহন অরণ্য থেকে তাঁদের সংগ্রহ করা মধুর দাম এক ধাক্কায় অনেকক্ষানি বাড়াতে চলেছে বন দফতর। কেজি প্রতি ৪৫ থেকে ৭০ টাকা করে দাম বাড়ানো হবে বলে জানিয়েছে বন দফতর।

সুন্দরবনের মধুর চাহিদা গত দু তিন বছরে যথেষ্ট বেড়েছে। আর সেই কারণে এর বাজার দরও বর্তমানে অনেকটাই বেশি। তাছাড়া মৌলেরা যেভাবে জীবনের ঝুঁকি নিয়ে সুন্দরবনের গহন অরণ্য থেকে মধু সংগ্রহ করেন তাতে এই বাড়তি দাম তাঁদেরকে আরও উৎসাহিত করবে এবং তাঁদের আর্থিক সচ্ছলতা এরফলে বাড়বে বলেই দাবি বন দফতরের।

প্রতিবছরের মতো চলতি বছরেও সুন্দরবনের গহন অরণ্য থেকে মধু সংগ্রহ শুরু হবে। আগামী ৭ই এপ্রিল থেকে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প এলাকায় মধু সংগ্রহের জন্য মৌলেদের অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছেন বন আধিকারিকরা। এ বছরও প্রায় ৪০ থেকে ৫০ টি দলকে মধু সংগ্রহের অনুমতি দেওয়া হবে।

সব মিলিয়ে প্রায় ৩০০ থেকে ৩৫০ মৌলে এই মধু সংগ্রহের অনুমতি পাবেন। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের সজনেখালি বিট অফিস থেকে এই অনুমতি নিয়ে আগামী একমাস ধরে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের অন্তর্গত বিভিন্ন জঙ্গল থেকে মধু সংগ্রহ করবেন মৌলেরা। মধু সংগ্রহের পর সেই মধু সজনেখালিতে এসে বন দফতরের কাছেই বিক্রি করবেন তাঁরা।

বন দফতর সূত্রের খবর, গত বছর কেজি প্রতি ১৮০ টাকা করে দাম পেতেন তাঁরা। এর সাথে ২০ টাকা বাড়তি দেওয়া হত মধু সংগ্রহের পারিশ্রমিক হিসেবে। চলতি বছর থেকে মধুর গুনমান বিচার করে এই প্রথম দুটি ভাগে ভাগ করা হচ্ছে সংগৃহীত মধু।

মধুতে ২৩ শতাংশের বেশি জল থাকলে সেই মধু বন দফতর কেজি প্রতি ২২৫ টাকা করে দাম দেবে। অন্যদিকে ২৩ শতাংশের কম জল থাকলে সেই মধুর দাম কেজি প্রতি ২৫০ টাকা করে পাবেন মৌলেরা। পাশাপাশি প্রতি কেজিতে এবারও ২০ টাকা করে পারিশ্রমিক পাবেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 1 =