বাঁকুড়ার জয়রামবাটিতে ‘মাতৃ মন্দির’ প্রতিষ্ঠার শতবর্ষ পূর্তি অনুষ্ঠান শুরু হয়েছে।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: বাঁকুড়া :: ২৩শে এপ্রিল :: শ্রী শ্রী মা সারদার পূণ্য জন্মভূমি বাঁকুড়ার জয়রামবাটিতে ‘মাতৃ মন্দির’ প্রতিষ্ঠার শতবর্ষ পূর্তি অনুষ্ঠান শুরু হয়েছে। তিন দিনের এই অনুষ্ঠান ঘিরে উৎসবের চেহারা জয়রামবাটি ও তৎসন্নিহিত এলাকা জুড়ে।

জয়রামবাটি মাতৃমন্দির সূত্রে জানানো হয়েছে, শ্রী শ্রী মায়ের দেহাবসানের পর তাঁর প্রধান সেবক ও বেলুড় মঠের তৎকালীন সাধারণ সম্পাদক সারদানন্দজী মহারাজ বেলুড় মঠ ও জয়রামবাটি মায়ের মন্দির তৈরীর কাজ শুরু করেন। বেলুড় মঠের মন্দির ১৯২১ সালে মায়ের তিথি পূজার দিন প্রতিষ্ঠা হয়। পরে ১৯২৩ সালে এখানে অক্ষয় তৃতীয়ার দিন সারদানন্দজী মহারাজের হাত ধরে মাতৃমন্দির প্রতিষ্ঠা হয়।

তখন থেকে গর্ভগৃহে পটে মাতৃপূজা হতো। পরে শ্রী শ্রী মায়ের জন্মশতবর্ষে কাশী থেকে তাঁর বিগ্রহ এনে প্রতিষ্ঠা করা হয়, তৈরী হয় নাট মন্দিরও। সেই হিসেবে গত বছর শতবর্ষ উদযাপন শুরু হয়েছিল, চলতি বছরে তিন দিনের অনুষ্ঠানের মাধ্যমে তা শেষ হবে।

মাতমন্দিরের শতবর্ষ পূর্তি উপলক্ষ্যে শ্রী শ্রী মায়ের বিশেষ পূজা পাঠ, ভক্তিমূলক আলোচনা সভা, ভক্তিগীতি পরিবেশন, যাত্রানুষ্ঠান, যাত্রাপালা, বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। এই উৎসব উপলক্ষ্যে অসংখ্য ভক্ত সাধারণ মাতৃমন্দিরে হাজির হয়েছেন বলেও জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + 15 =