ডুয়ার্স সংলগ্ন এলাকায় রাতের ঘুম উড়েছে বন্যপ্রাণীদের জন্য ! কিন্তু কেন?

সজল দাশগুপ্ত  :: সংবাদ প্রবাহ :: জলপাইগুড়ি :: মঙ্গলবার ২২,আগস্ট :: ডুয়ার্সের ফরেস্ট লাগোয়া বস্তিবাসী থেকে শুরু করে প্রত্যন্ত গ্রামাঞ্চলের আমজনতার রাতের ঘুম উড়ে যাবার জোগাড় । এমন কোনো রাত বাদ পড়ে না যে বন্যপ্রাণী বিশেষ করে হাতি ঘনজঙ্গল পেরিয়ে লোকালয়ে এসে তান্ডব না চালিয়েছে।

প্রতিদিনের মতো সোমবার হানা হাতির বানারহাট ব্লকের শালবাড়ি ১ নং গ্রাম-পঞ্চায়েতের মধ্য চানাডিপা এলাকায়। প্রথমে হানা দেয় স্থানীয় বাসিন্দা আশরাফ হোসেনের বাড়িতে। তার বাড়ির টিনের বেড়া ভেঙ্গে ঘরে মজুদ চাল- আটা খেয়ে ফেলে ,এবং অল্পের জন্য প্রাণে বাঁচেন মা ও ছেলে। কোনরকমে স্থানীয় লোকজন একত্রিত হয়ে হাতির দলটিকে জঙ্গলে তাড়িয়ে দেয়।

অপরদিকে আয়নাল হোসেনের সুপারি বাগানে প্রায় ২৫ টারও বেশি সুপারি গাছ ভেঙে দেয়। তবে হাতি শুধু চানাডিপা জঙ্গল লাগোয়া এলাকাতেই নয়, ডুয়ার্সের প্রায় প্রত্যেকটি ফরেস্ট এলাকার মানুষের রাতের ঘুম কেড়েছে।

সেই জায়গায় বনদপ্তর এর ভূমিকা নিয়েই প্রশ্ন তুলেছেন ক্ষুব্ধ এলাকাবাসী । যদিও বনদপ্তর সূত্রে খবর, গোটা মোরাঘাট রেঞ্জে একটিমাত্র ওয়াইল্ড লাইফ স্কোয়াড রয়েছে অর্থাৎ বন্যপ্রাণী তাড়ানোর গাড়ি। যা দিয়ে গোটা রেঞ্জ সঞ্চালন করতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + seven =