এ বার থেকে খেলরত্ন পুরস্কারের নাম হবে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: পাঁশকুড়া :: মঙ্গলবার ২৯,আগস্ট :: আজ জাতীয় ক্রীড়া দিবস।দেশ ও রাজ্যের অন্যান্য প্রান্তের পাশাপাশি পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়ায় সাড়ম্বরে পালিত হলো জাতীয় ক্রীড়া দিবস। এদিন পাঁশকুড়া বনমালী কলেজের উদ্যোগে সকালে বর্ণাঢ্য শোভাযাত্রার সহকারে প্রভাতফেরি পরে শ্রদ্ধাঞ্জলি ও নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে পালন করা হয় দিনটি।

তবে এ বছর জাতীয় ক্রীড়া দিবসের মাহাত্ম্য স্বাভাবিক ভাবেই একটু বেশি। কারণ এ বছরেই টোকিও অলিম্পিক্সে ভারত গেমসের ইতিহাসে তাদের সেরা পারফরম্যান্স করেছে ৭ টি পদক জয়ের মধ্যে দিয়ে। শুধু তাই নয় ৪১ বছর বাদে গেমসে হকি থেকে ভারত প্রথম পদক জিততে সমর্থ হয়।

ভারতীয় হকিকে বিশ্ব পর্যায়ে এক অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছিলেন ‘হকির জাদুকর’ ধ্যানচাঁদ। উল্লেখ্য কয়েকদিন আগেই অগস্ট মাসের ৬ তারিখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফে ঘোষণা করা হয়েছিল এ বার থেকে খেলরত্ন পুরস্কারের নাম হবে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার।

তার কয়েক সপ্তাহ পরে আজ অর্থাৎ ২৯ শে অগস্ট মেজর ধ্যানচাঁদের ১১৬ তম জন্মদিনে তাঁকে শ্রদ্ধার সাথে স্মরণ করলেন দেশবাসীর পাশাপাশি বাংলার ক্রীড়া প্রেমীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + 15 =