সুন্দরবনের সাপ সম্পর্কে শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে সচেতনতা শিবির

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ :: জয়নগর :: বুধবার ১৩,সেপ্টেম্বর :: বিষধর ও বিষহীন সাপের কামড় থেকে সাধারণ মানুষকে সচেতন করতে স্কুল শিক্ষক শিক্ষিকাদের নিয়ে এবার প্রশিক্ষন শিবির হয়ে গেল জয়নগরে ।ইদানীং সুন্দরবনের বিভিন্ন এলাকায় সাপের উপদ্রব বেড়ে গিয়েছে।

মূলত স্কুলের শিক্ষক শিক্ষিকাদের মাধ্যমে ছাএ ছাএী সহ সাধারণ মানুষকে সাপ সম্পর্কিত বিষয়ে সম্যক ধারণা দিতে এদিনের এই সচেতনতা মূলক প্রশিক্ষন শিবিরের আয়োজন করেছিল জয়নগর উওর চক্রের অবর স্কুল পরিদর্শক কৃষেন্দু ঘোষ।

এদিন এই চক্রের অধীন জয়নগর ১ নম্বর ব্লকের ৫৬ টি প্রাথমিক বিদ্যালয় ও ১৭ টি উচচ বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাদের নিয়ে জয়নগর থানার সরবেড়িয়া টি এস সনাতন হাইস্কুলে এই প্রশিক্ষন শিবিরের আয়োজন হয় ।

এদিনের এই শিবিরে উপস্থিত ছিলেন উওরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের চিকিৎসক ডা: তাপস ভট্টাচার্য , বিদ্যাসাগর কলেজের অধ্যপক ড: নীলমেন্দু নাথ , ক্যানিং যুক্তিবাদী সংস্থার বিজন ভট্টাচার্য , নিরঞ্জন সরদার , জয়নগর পূর্ব চক্রের অবর স্কুল পরিদর্শক কৃষেন্দু ঘোষ সহ আরো অনেকে।

এদিন শিক্ষক শিক্ষিকাদের কালাচ সাপ সম্পর্কে সব ধরনের তথ্য তুলে ধরা হয়। এই সাপ কামড়ানোর লক্ষন কি , কামড়ানোর পর কি কি করনীয় , কোথায় গিয়ে চিকিৎসা করার দরকার সেই বিষয়ে তুলে ধরা হয় বিভিন্ন ধরনের তথ্য। এছাড়া কেউটে , চন্দ্রবোড়া সহ একাধিক সাপের কামড়ের লক্ষন তুলে ধরাও হয় ।

বিষহীন ও বিষধর সাপের কামড়ের লক্ষন কি ভাবে বোঝা যায় তাও নিখুঁত ভাবে তুলে ধরা হয় এদিন । এই প্রশিক্ষন শিবিরে এসে সাপ সম্পর্কিত অনেক কিছু জানতে পেরে খুশি শিবিরে যোগ দেওয়া শিক্ষক শিক্ষিকারা। আগামী দিনে সুন্দরবনের বিভিন্ন এলাকায় সাপ সম্পর্কিত সচেতনতা মূলক শিবিরের কাজ তাঁরা চালিয়ে যাবেন বলেও জানান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − 2 =